অ্যাকসেসিবিলিটি লিংক

সৌদি আরব ইয়েমেনের সীমান্তের কাছে ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্রে বাধা দিয়েছে


সৌদি আরব বলছে যে তারা তাদের দেশের সঙ্গে ইয়েমেনের সীমান্তের কাছে একটি ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্রে বাধা দিয়েছে। রাষ্ট্র পরিচালিত সংবাদ মাধ্যম জানিয়েছে যে সৌদি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, দক্ষিণ পশ্চিমাঞ্চলের নাজরান প্রদেশের আকাশে এই ক্ষেপণাস্ত্র প্রতিহত করে।

ইয়েমেনে শিয়া বিদ্রোহী হুথিরা এর আগেও সৌদি আরবকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। আর সৌদি আরব হুথিদের সমর্থন দেওয়ার জন্য ইরানকে দায়ি করেছে।

হুথি বিদ্রোহীরা ২০১৪ সালে ইয়েমেনের রাজধানী সানা দখল করে নেয় এবং আন্তর্জাতিক ভাবে স্বীকৃত প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর হাদি সাময়িক ভাবে সৌদি আরবে পালিয়ে যেতে বাধ্য হন।

২০১৫ সালের মার্চ মাসে সৌদি নের্তৃত্বাধীন জোট, হাদি সরকারের পক্ষে হুথিদের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা হিসেবে বিমান আক্রমণ চালায়। এই সব বিমান হামলায় হাজার হাজার অসামরিক লোক প্রাণ হারায় এবং হাসপাতালসহ গোটা এলাকা নিশ্চিহ্ন হয়ে যায়।

এই সংঘাতকে এখন আঞ্চলিক প্রতিদ্বন্দ্বি, ইয়েমেন সরকারের সমর্থক সৌদি আরব এবং হুথিদের সমর্থক ইরানের মধ্যে প্রক্সি লড়াই বলেই দেখা হচ্ছে। মানবিক সংগঠনগুলো বার বার, ইয়েমেনর অসামরিক লোকজনের উপর এই সংঘাতের প্রতিক্রিয়ার ব্যাপারে সবার মনোযোগ কেড়েছে এবং জাতিসংঘ বলছে যে তিরিশ লক্ষ লোক ঘর বাড়ি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে।

XS
SM
MD
LG