অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়া যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু চুক্তি থেকে বেরিয়ে আসছে


যুক্তরাষ্ট্র ও রাশিয়া একটি পারমানবিক চুক্তি সম্পর্কে পাল্টাপাল্টি ব্যবস্থা নিচ্ছে যাকে রাজনৈতিক বিশ্লেষকরা অস্ত্র প্রতিযোগিতা বৃদ্ধির লক্ষণ হিসেবেই দেখছেন।

আজ শনিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা করেছেন যে শীতল যুদ্ধের সময়ে তাদের মধ্যকার মাঝারি পাল্লার পারমানবিক শক্তি চুক্তিতে রাশিয়া অংশগ্রহণে বিরত থাকছে। গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্র একই রকম সিদ্ধান্ত নেয়ার পর রাশিয়া এই ব্যবস্থা গ্রহণ করে।

শনিবার টেলিভিশনে প্রচারিত এক ভাষণে পুতিন বলেন আমেরিকান শরিকরা এই চুক্তিতে তাদের অংশগ্রহণ স্থগিত করেছে, আমরাও ঐ চুক্তিতে আমাদের অংশগ্রহণ স্থগিত করছি।

পুতিন বলেন যে রাশিয়া নতুন ক্ষেপনাস্ত্র তৈরির কাজ শুরু করবে, যার মধ্যে রয়েছে হাইপারসনিক ক্ষেপনাস্ত্র। তিনি তাঁর পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রীদের যুক্তরাষ্ট্রের সঙ্গে নিরস্ত্রীকরণ বিষয়ে আলোচনায় উদ্যোগি হতে নিষেধ করেছেন।

এর আগে গতকাল শুক্রবার, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ঘোষণা করেন যে যুক্তরাষ্ট্র কয়েক দশক আগে স্বাক্সরিত ঐ চুক্তি মান্য করার ব্যাপারে তার প্রতিশ্রুতি প্রত্যাহার করে নিচ্ছে। ইচ্ছেকৃত ভাবে ঐ চুক্তি ভাঙার জন্য তিনি ক্রেমলিনকে দায়ি করেন।

তবে শুক্রবার আরও পরের দিকে তিনি সংবাদদাতাদের বলেন তিনি কোন এক ধরণের সমঝোতার সম্ভাবনা খোলা রাখছেন।

XS
SM
MD
LG