অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানে তালিবানের ক্ষমতা দখলে ভারতীয় মুসলমানদের আনন্দ-উচ্ছাস নিন্দনীয় : নাসিরুদ্দিন শাহ


বর্ষীয়ান অভিনেতা নাসিরুদ্দিন শাহ্

বর্ষীয়ান অভিনেতা নাসিরুদ্দিন শাহ্ বলেছেন, এক শ্রেণীর ভারতীয় মুসলমান আফগানিস্তানে তালিবান ক্ষমতায় আসায় আনন্দে উৎফুল্ল হয়ে উঠেছেন। এই কাজ নিন্দনীয়।

এ বিষয়ে নিজের মত জানানোর জন্য নাসিরুদ্দিন শাহ্ সামাজিক মাধ্যমে একটি ভিডিও শেয়ার করেছেন। তাতে উর্দু ভাষায় দুঃখের সঙ্গে তিনি বলেছেন, আফগানিস্তানে তালিবানের প্রত্যাবর্তনে সারা পৃথিবী উদ্বিগ্ন। ওই বর্বরদের ক্ষমতা দখল এবং ভারতীয় মুসলমানদের একটি অংশের তার জন্য উৎসব পালন করা, কোনওটাই কম বিপজ্জনক নয়।

সত্তরোর্ধ্ব এই অভিনেতা বলেছেন, "যাঁরা তালিবানের পুনরুত্থানে আনন্দিত, তাঁরা নিজেদের প্রশ্ন করুন, তাঁরা কি তাঁদের ধর্মের সংস্কার চান, আধুনিকতাকে বরণ করতে চান, নাকি প্রাচীন বর্বরতার মধ্যে বাস করতে চান, যেখানে ঐতিহ্য ও মূল্যবোধের সঙ্গে আপোস করে চলতে হবে।"

নাসিরুদ্দিন বলেন, "হিন্দুস্তানি ইসলাম আর যে ইসলাম ভারতের বাইরে সারা পৃথিবীতে পালিত হয়, তার মধ্যে অনেকটাই তফাৎ আছে। আমি আমার ধর্ম নিয়ে খুশি। রাজনৈতিক ধর্ম আমার চাই না। আল্লাহ্ যেন এমন কোনও সময়ে আমাদের নিয়ে না ফেলেন, যেখানে আমরা ইসলামের স্বরূপ পর্যন্ত চিনতে পারব না।"

এই ভিডিও প্রচারের পর থেকেই নাসিরুদ্দিন শাহের ওপর যেমন প্রশংসা বর্ষিত হতে থাকে, তেমনই নিন্দাও। সমালোচকদের মতে, যিনি নিজে ইসলামের আচার আচরণ পালন করেন না, তিনি তার সংস্কারের কথা বলেন কী করে!

XS
SM
MD
LG