অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানের প্রেসিডেন্ট অল্পের জন্যে আক্রমন থেকে রক্ষা পেয়েছেন


আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গানী পারওয়ান প্রদেশে নির্বাচনী প্রচারণা চালানোর সময় আজ মঙ্গলবারে অল্পের জন্যে আক্রমন অভিযানের হাত থেকে রক্ষা পেয়েছেন, যে আক্রমনের আঘাতে মারা গিয়েছেন ২৪ ব্যক্তি, জখম হয়েছেন অপর ৩০ জন।

এক সামরিক অবস্থানের কাছাকাছি এক জমায়েতে তিনি নির্বাচনী ভাষন শুরু করতে চলে ছিলেনই প্রায় – যখন কিনা মোটোর সাইকেল আরোহী এক আত্মঘাতী বোমাবাজ ঐ বিস্ফোরণ ঘটায়।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনৈক মূখপাত্র নাসরাত রাহিমী টুইট বার্তায় জানান, দফতর ভবনের ভেতরের কেউ এতে হতাহত হননি এবং ঐ বিস্ফোরণ ঘটনার পরে ঐ নির্বাচনী প্রচারনা ঠিকঠাক অনুষ্ঠিত হয়। পারওয়ান প্রদেশের হাসপাতালের প্রধান কর্তাব্যক্তি কাসিম সাঙ্গীন ভয়েস অফ আমেরিকাকে জানান, হতাহতদেরকে ঐ প্রাদেশিক হাসপাতালে স্থানান্তরিত করা হয়।

আফগান তালেবানরা এ হামলার দায়দায়িত্ব তাদেরই বলে স্বীকার করেছে – সবাইকে সতর্ক করে বলেছে, নির্বাচনী প্রচারণা সভা বা নির্বাচন সংশ্লিষ্ট কোন কিছুরই ধারে কাছে কেউ যেন না যায়- না থাকে । হুঁশিয়ার করে বলেছে, নির্বাচনী যে কোন তৎপরতাকেই বানচাল করতে আঘাত হানবে তারা।

এরই কয়েক ঘন্টা বাদে রাজধানী কাবুলে, যুক্তরাষ্ট্র দূতাবাসের কাছাকাছি আরেক বিস্ফোরণে ২২ ব্যক্তি নিহত হয় এবং এটির দায়দায়িত্বও ঐ তালেবানরাই দাবী করেছে।

ইতোমধ্যে, আফগানিস্তানে জাতিসংঘের আফগান মিশন সম্প্রসারনের লক্ষ্যে একটি প্রস্তাব বাস্তবায়নের কাজ যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যেকার বাক বিতন্ডার কারণে স্থবিরতায় পর্যবসিত হয়। চীন জোর দিয়ে বলতেই থাকে তার বহূদেশীয় পরিকাঠামো কর্মসূচী বেল্ট এ্যান্ড রোডের উল্লেখ ঐ প্রস্তাবে শামিল রাখতে হবে। ১৫ সদস্য নিরাপত্তা পরিষদে সোমবারের ঐ ভোটাভুটি আরো আলাপ আলোচনার তাগিদে মুলতুবি করা হয়।

XS
SM
MD
LG