অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানের সামরিক হাসপাতালে আইএস'র হামলায় কমপক্ষে ৩০ জন নিহত


সশস্ত্র দুর্বৃত্তের দল সঙ্গে ছিল চিকিৎসক রুপে ছদ্মবেশধারী আরেক দুর্বৃত্ত, এরাই চড়াও হয় আফগানিস্তানের কাবুলে সবচেয়ে বড়ো সামরিক হাসপাতালের ওপর। আজ বুধবার এতে নিহতের সংখ্যা কমসে কম ৩০ জন। আহত হয়েছেন ডজন কে ডজন আরো অনেকে, জানিয়েছে আফগান প্রতিরক্ষা দফতর।

এ হামলার দায় দায়িত্ব দাবি করেছে ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠী।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, আজ বুধবার ভোরে রাজধানী কাবুলের মধ্যাঞ্চলে অবস্থিত চারশো শয্যার সার্দার দাউদ খান হাসপাতালের প্রধান প্রবেশ দ্বারে বিস্ফোরণের মধ্যে দিয়ে শুরু হয় ঐ হামলা তৎপরতা।

নিরাপত্তা বিভাগীয় কর্মকর্তারা বলছেন, আফগান বাহিনীর সৈনিক ও সন্ত্রাস প্রতিরোধ বাহিনীর সদস্যেরা মিলে ভারি অস্ত্র সজ্জিত দুর্বৃত্ত দলটির সঙ্গে বন্দুক লড়াইয়ে লিপ্ত হয়। প্রত্যক্ষদর্শীরা আরো জানান, হতাহতদেরকে এ্যাম্বুলেন্সে করে পাঠানো হয় কাছাকাছি ওয়াযির আকবর খান অসামরিক হাসপাতালে। হতাহতদের অধিকাংশই প্রায় হাসপাতাল কর্মী বলেই বলা হচ্ছে। হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশংকা ব্যক্ত করেছেন স্বাস্থ্য বিভাগীয় কর্মকর্তারা।

ঐ সময়টাতেই অকুস্থলের কয়েকশো মিটার দূরবর্তী এক স্থানে আফগান প্রেসিডেন্ট আশরাফ গানি এবং প্রধান নির্বাহী কর্তা আব্দুল্লা আব্দুল্লা আন্তর্জাাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে ভাষন দিচ্ছিলেন। তাঁরা এ ঘটনায় ধিক্কার ব্যক্ত করে প্রত্যয় দৃপ্ত কন্ঠে ঘোষনা করেন, দায়ীদেরকে অবশ্যই বিচারের কাঠগড়ায় নিয়ে হাজির করা হবে।

আফগানিস্তানে মোতায়েন নেটো সহায়ক মিশনের পক্ষ থেকে দেওয়া বয়ানে বলা হয়, দেশটির আরক্ষা বাহিনীর প্রতি সহায়তার হাত বাড়াতে প্রস্তুত রয়েছেন তাঁরা।

XS
SM
MD
LG