অ্যাকসেসিবিলিটি লিংক

তালিবানদের অগ্রযাত্রার মুখে হুমকিতে আফগান গণমাধ্যম


সীমান্ত শহর চমনে তালিবানদের পতাকা উড়িয়ে একজন-ফাইল ফটো -এএফপি

গত মাসে যেদিন তালিবান বাহিনী মাজার এ শরীফের ২০ কিলোমিটার পশ্চিমে বাল্খ প্রদেশের রাজধানীতে প্রবেশ করে, সেদিন সেখানকার স্থানীয় রেডিও স্টেশন নওবাহারের দরজা বন্ধ করে দেয়া হয় এবং তাদের বেশির ভাগ সাংবাদিক পালিয়ে যানI তবে কিছুদিন পরেই রেডিওতে আবারো সম্প্রচার শুরু হয়, তবে তার অনুষ্ঠান ছিল ভিন্নতরI নিয়মিত অনুষ্ঠান প্রচার না করে ইসলামী জাগরণী গান এবং তালিবান প্রযোজিত অনুষ্ঠান প্রচার শুরু হয়।

অনুষ্ঠানে যা প্রচারিত হয়, তা নওবাহার বেতার কেন্দ্রের গতানুগতিক অনুষ্ঠান থেকে সম্পুর্ণ ভিন্নI উত্তরাঞ্চলীয় প্রদেশে এই রেডিও কেন্দ্রটি চালু হয় ২০০৪ সালে, যেখানে প্রচারিত হোত দারি ও পশতু ভাষায় সংবাদ ও অন্যান্য বিনোদনমূলক অনুষ্ঠান, যাতে অর্থ জোগান দিত যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থাI

এই বেতার কেন্দ্রের মাধ্যমে আফগানিস্তানে স্বাধীন সংবাদ মাধ্যমের ক্রমবর্ধমান প্রচলনের প্রতিফলন ঘটেI তবে নিরাপত্তা পরিস্থিতির অবনতি ঘটতে থাকায় সংবাদপত্রে স্বাধীনতাসহ দেশটির ২০ বছরে অর্জিত সবকিছুর অবনতি ঘটছে।

সাংবাদিকতা বিষয়ক রয়টার ইনস্টিটিউট জানায়, ২০ বছর আগে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন অভিযান শুরুর পর থেকে আফগানিস্তানে ১৭০টি রেডিও স্টেশন, ১০০টির বেশি সংবাদপত্র এবং বহু টিভি স্টেশন খোলা হয়। এর আগে তালিবান শাসন আমলে স্বাধীন গণমাধ্যম বলতে কিছুই ছিল না।

XS
SM
MD
LG