অ্যাকসেসিবিলিটি লিংক

তালিবানের দখল প্রতিহত করতে আফগানিস্তানের দৃঢ়সংকল্প


মঙ্গলবার সংবাদদাতাদের সঙ্গে কথা বলার সময় মোহিব এ ধরণের খবর নাকচ করে দেন যে সরকার পন্থি সৈন্যরা বিদ্রোহীদের পক্ষে দলত্যাগ করছে। বিদ্রোহীদের বড় রকমের জায়গা দখল সত্বেও মোহিব আস্থার সঙ্গেই বলেন যে তাঁর সরকারের প্রতি এখনও জনগণের সমর্থন রয়েছে এবং যুদ্ধক্ষেত্রের এই সব অসুবিধা সাময়িক ব্যাপার।  

আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা প্রধান মঙ্গলবার বলেন যে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বিদেশি সৈন্য প্রত্যাহারের কারণে যে সমস্যা দেখা দিয়েছে তা হলো সাম্প্রতিক সময়ে তালিবানের জায়গা দখল তবে তার সরকার এই সমস্যা উত্তরণের চেষ্টা করছে। বিদেশি সামরিক বাহিনী প্রত্যাহারের প্রক্রিয়া অনেকটাই সম্পন্ন হয়েছে এবং মনে করা হচ্ছে ১লা মে শুরু হওয়া এই প্রক্রিয়া আগস্টের শেষ নাগাদ সম্পন্ন হবে।১লা মের পর থেকে এ পর্যন্ত তালিবান বিদ্রোহীরা ৪০০টির ও বেশি জেলা, যা কীনা আফগানিস্তানের এক-তৃতীয়াংশ, দখল করে নিয়েছে। সরকার পক্ষের সৈন্যরা এখন যুক্তরাষ্ট্রের কাছ থেকে প্রয়োজনীয় বিমান সমর্থন না পাওয়ায় হয় পিছিয়ে গেছে, নয়ত আত্মসমর্পণ করেছে।

আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হামদুল্লাহ মোহিব কাবুলে সংবাদাতাদের বলেন, “ সৈন্যদের সরে আসা এবং আফগান বিমান বাহিনীর উপর চাপ বৃদ্ধি পাওয়ায়, আমাদের প্রথম দিকের কিছু সমস্যা হয়েছিল যা এখন আমরা অতিক্রম করছি”। উপদেষ্টা সম্পদের অভাবের কথা বলেন বিশেষত আফগান বিমান বাহিনীর জন্য এবং বলেন এই কারণে কর্তৃপক্ষ, বিদেশী সৈন্য প্রত্যাহার শুরু হবার পর থেকে দূর্গম নিরাপত্তা ঘাঁটিগুলোতে অত্যাবশকীয় সরবরাহ বজায় রাখতে পারেনি। মোহিব জোর দিয়েই বলেন , “ঐ সব অঞ্চল চাপের মুখে পড়ে এবং এই সৈন্য প্রত্যাহার যে ভাবে ঘটে , তার সময়টাও জনগণকে উদ্বিগ্ন করে”।

শুক্রবার, অনেককে অবাক করেই, যুক্তরাষ্ট্র ঘোষণা করে যে তারা আগের রাতে আফগানিস্তানে তাদের বৃহত্তম সামরিক ঘাঁটি বাগরাম বিমান ক্ষেত্র ত্যাগ করেছে। কাবুলের প্রায় ৬০ কিলোমিটার উত্তরে অবস্থিত এই বাগরাম বিমান ক্ষেত্রটি সে দেশে সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের যুদ্ধের কেন্দ্রস্থল ছিল এবং তালিবানের বিরুদ্ধে প্রত্যক্ষ অভিযানে গুরুত্বপূর্ণ ভুমিকা রেখেছে। মঙ্গলবার সংবাদদাতাদের সঙ্গে কথা বলার সময় মোহিব এ ধরণের খবর নাকচ করে দেন যে সরকার পন্থি সৈন্যরা বিদ্রোহীদের পক্ষে দলত্যাগ করছে। বিদ্রোহীদের বড় রকমের জায়গা দখল সত্বেও মোহিব আস্থার সঙ্গেই বলেন যে তাঁর সরকারের প্রতি এখনও জনগণের সমর্থন রয়েছে এবং যুদ্ধক্ষেত্রের এই সব অসুবিধা সাময়িক ব্যাপার।

XS
SM
MD
LG