অ্যাকসেসিবিলিটি লিংক

পক্ষ পরিবর্তন করে ৭০ জন আফগান সৈন্যের তালিবানে যোগদান


আফগানিস্তানের দক্ষিনাঞ্চলে সরকারী কর্মকর্তা এবং বিদ্রোহীদের সুত্রে পাওয়া খবরে জানা গেছে যে প্রচন্ড লড়াইয়ের সময়ে কমপক্ষে ৭০ জন আফগান সৈন্য তালিবানে যোগ দিয়েছে এবং আরও ৮৫ জন নিহত হয়েছে।

গোলযোগপুর্ণ হেলমান্দ প্রদেশের গভর্ণর মির্জা খান রাহিমি আজ সংবাদদাতাদের বলেন যে সাঙ্গিন জেলায় এই দল বদল ঘটেছে এবং সৈন্যরা তদের অস্ত্র ও সাজসরঞ্জাম সহই তালিবানের সঙ্গে যোগ দিয়েছে। আফগানিস্তানের দক্ষিনাঞ্চল হচ্ছে ঐতিহ্যগত ভাবেই তালিবানদের মুল ঘাঁটি এবং সেখানকার বিভিন্ন জেলায় প্রায় এক মাস ধরে বিদ্রোহী ও আফগান নিরাপত্তা বাহিনীর মধ্যে লড়াই চলে আসছে।

তালিবানের একজন মুখপাত্র ক্বারি ইউসুফ আহমাদী বলছেন যে ঐ সব সৈন্যদের মধ্যে আফগান জাতীয় সেনাবাহিনীর পাঁচজন কমান্ডার ও রয়েছেন যারা তার কথায় নিজের ভূলের জন্যে অনুশোচনা করেন এবং ৫ টি সাঁজোয়া গাড়ি , অস্ত্র শস্ত্রসহ তালিবানের কাছে আত্মসমর্পন করেছেন।

আফগান নিরাপত্তা বাহিনী এই পর্যায়ের লড়াইয়ে বিপুল ক্ষয় ক্ষতির শিকার হয়েছে। তারা আন্তর্জাতিক কোন স্থল বা বিমান বাহিনীর সাহায্য ছাড়াই এই লড়াই চালিয়ে যাচ্ছে।

নিরাপত্তার এই অবনতি এবং অসামরিক লোকদের মধ্যে হতাহতের সংখ্যা বৃদ্ধিতে আফগান প্রেসিডেন্ট আশরাফ গণির বিরুদ্ধে প্রকাশ্য সমালোচনা হচ্ছে এবং সরকার বিরোধী বিক্ষোভ ও হচ্ছে।

XS
SM
MD
LG