অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানে পদপিষ্ট হয়ে এবং তালিবানের আক্রমণে বহু লোক হতাহত


আফগানিস্তানে কর্মকর্তারা বলছেন যে পুর্বাঞ্চলীয় সীমান্তের কাছের একটি শহরে পাকিস্তানের কনসুলেটের কাছে পদদলিত হয়ে এবং অন্যত্র বিদ্রোহীদের আক্রমণে প্রায় ৫০ জন নিহত হয়েছে। প্রত্যক্ষদর্শীরা বলছেন আজ সকালে  জালালাবাদে পাকিস্তানি কনসুলেটের বাইরে একটি স্টেডিয়ামে ভিসা পাবার টোকেন সংগ্রহের জন্য হাজার হাজার লোক সমবেত হলে সেখানেই আবেদনকারিদের মধ্যে হুড়োহুড়ি পড়ে যায়  ।  প্রাদেশিক সরকারের মুখপাত্র  আতাউল্লাহ খোগিয়ানি ভয়েস অফ আমেরিকাকে বলেছেন ১১ জন বৃদ্ধাসহ অন্তত ১৫ জন লোক পদপিষ্ট হয়ে মারা যান।

আফগানিস্তানে কর্মকর্তারা বলছেন যে পুর্বাঞ্চলীয় সীমান্তের কাছের একটি শহরে পাকিস্তানের কনসুলেটের কাছে পদদলিত হয়ে এবং অন্যত্র বিদ্রোহীদের আক্রমণে প্রায় ৫০ জন নিহত হয়েছে। প্রত্যক্ষদর্শীরা বলছেন আজ সকালে জালালাবাদে পাকিস্তানি কনসুলেটের বাইরে একটি স্টেডিয়ামে ভিসা পাবার টোকেন সংগ্রহের জন্য হাজার হাজার লোক সমবেত হলে সেখানেই আবেদনকারিদের মধ্যে হুড়োহুড়ি পড়ে যায় । প্রাদেশিক সরকারের মুখপাত্র আতাউল্লাহ খোগিয়ানি ভয়েস অফ আমেরিকাকে বলেছেন ১১ জন বৃদ্ধাসহ অন্তত ১৫ জন লোক পদপিষ্ট হয়ে মারা যান। তিনি বলেন নারীরা সহ আরও অনেক লোক যারা স্টেডিয়াম থেকে বেরুবার চেষ্টা করছিলেন তাদের অনেকেই পায়ের তলায় পড়ে যান। তিনি আশংকা করছেন হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

কাবুলে পাকিস্তানি দূতাবাসের এক বিবৃতিতে আফগানদের জীবন ক্ষয়ে গভীর শোক ও দুঃখ প্রকাশ করা হয়। এতে বলা হয় যে ঐ স্টেডিয়ামটি জালালাবাদে পাকিস্তানি কনসুলেট থেকে প্রায় ৫ কিলোমিটার দূরে অবস্থিত এবং সেখানেই আফগান কর্তৃপক্ষ ভিসার জন্য আবেদনকারিদের সমবেত করে , সব কিছু গোছানোর চেষ্টা করেন। সম্প্রতি পাকিস্তানের শিথিল করা ভিসা নীতির কারণে হাজার লোক চিকিত্সা, শিক্ষা এবং চাকরি পাবার লক্ষ্যে প্রতিবেশি রাষ্ট্রে যাবার জন্য ভিসার আবেদন করছেন।

এ দিকে আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলীয় তাখার প্রদেশের কর্তৃপক্ষ জানাচ্ছে যে গত রাতে তালিবান আক্রমণে সরকারী বাহিনীর কমপক্ষে ৩৪ জন সদস্য নিহত হয়েছে। স্থানীয় সরকারের একজন মুখপাত্র ভয়েস অফ আমেরিকাকে জানিয়েছেন যে নিহতদের মধ্যে ঐ প্রদেশের পুলিশ প্রধানও রয়েছেন।

XS
SM
MD
LG