অ্যাকসেসিবিলিটি লিংক

আফগান মিডিয়ার প্রতি বিবদমান পক্ষগুলোর হুমকিতে প্রবল প্রতিবাদ


তালিবান বিদ্রোহীরা সে দেশের এই দীর্ঘ যুদ্ধের সংবাদ,তাদের কথায় নিরপেক্ষ ভাবে পরিবেশন না করার জন্য স্থানীয় সাংবাদিকদের যে হুমকি দিয়েছে সংবাদ মাধ্যমের সমর্থক গোষ্ঠীগুলো এবং আফগানিস্তানের আন্তর্জাতিক সহযোগীরা তার তীব্র নিন্দে করেছে। এই হুশিয়ারির পাশাপাশি এমন অভিযোগও উঠে এসেছে যে, আফগান গোয়েন্দা সংস্থার প্রধানও কাবুলে আফগান বিধায়কদের সঙ্গে গোপন বৈঠকে স্থানীয় সংবাদ মাধ্যমের বিরুদ্ধে এক ধরণের সংকীর্ণ দৃষ্টিভঙ্গি প্রকাশ করেছেন।

আজই অজ্ঞাত বন্দুকধারীরা দক্ষিণের কান্দাহার প্রদেশে আফগান টেলিভিশিনের একজন সাবেক অনুষ্ঠান উপস্থাপককে হত্যা করেছে। নিহত এই ব্যক্তি, যাঁকে নায়মাত রাওয়ান বলে সনাক্ত করা হয়েছে, আফগান অর্থ মন্ত্রকের মিডিয়া বিভাগের প্রধান ছিলেন। এই হামলার দায় কেউ স্বীকার করেনি।

নতুন করে আফগান সংবাদ মাধ্যমের উপর এই আক্রমণ এমন এক সময় করা হচ্ছে যখন সরকারি বাহিনী এবং তালিবানের মধ্যে যুদ্ধক্ষেত্রে সংঘাত বৃদ্ধি পেয়েছে বিশেষ করে ১ লা মে থেকে যখন যুক্তরাষ্ট্র ও নেটো আনুষ্ঠানিক ভাবে তাদের সৈন্য প্রত্যাহার শুরু করলো। তালিবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ গতকাল টুইটারে লেখা এক বিবৃতিতে আফগান সংবাদদাতাদের তাঁর কথায় কাবুল প্রশাসনের চাপে এক পক্ষের সংবাদ দেওয়া থেকে বিরত থাকতে বলেন নইলে এর পরিণতি সম্পর্কে হুশিয়ার করে দেন।

XS
SM
MD
LG