অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের সঙ্গে তালিবানের সরাসরি আলোচনা ফলপ্রসূ, দাবি তালেবানের


n
n

তালিবান এই খবরটি নিশ্চিত করেছে যে এ সপ্তায় কাতারে তাদের সঙ্গে যুক্তরাষ্ট্রের সরাসরি আলোচনা হয়েছে যাতে করে আলোচনার মাধ্যমে ১৭ বছর ধরে চলে আসা আফগান যুদ্ধের অবসান ঘটানো যায়।

তালিবানের একজন শীর্ষ কর্মকর্তা ভয়েস অফ আমেরিকাকে বলেছেন যে দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক , পররাষট্র দপ্তরের উপ-পররাষ্ট্র মন্ত্রী অ্যালিস ওয়েলস দোহায় ঐ বৈঠকে যুক্তরাষ্ট্র প্রতিনিধিদলের নের্তৃত্ব দেন।

নাম প্রকাশ করা হবে না , এই শর্তে বিদ্রোহীদের ঐ কর্মকর্তা বলেন যে প্রাথমিক ও সংলাপে আগামিতে তালিবান ও যুক্তরাষ্ট্রের মধ্যে যোগাযোগ ও বৈঠকের প্রারম্ভিক বিষয়গুলোর উপর শুধু আলোকপাত করা হয়। তিনি বলেন সামগ্রিক ভাবে এই বৈঠকের পরিবেশ ছিল খুব ভাল এবং আলোচনাগুলো ছিল ফলপ্রসু। । তবে তিনি বিস্তারিত আর কিছু জানাননি।

কাতারের রাজধানীতে সোমবারের ঐ যুগান্তকারী বৈঠকের খবর এ সপ্তায় আরো আগের দিকে যুক্তরাষ্ট্রের পত্রপত্রিকায় প্রকাশিত হয় তবে এ পর্যন্ত সরাসরি ভাবে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা কিংবা তালিবান এ ব্যাপারে কোন মন্তব্য করেননি।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর আফগান বিদ্রোহীদের সঙ্গে বৈঠকের খবর সম্পর্কে মন্তব্য করতে অস্বীকৃতি জানায়। এ সম্পর্ক প্রশ্ন করা হলে পররাষ্ট্র দপ্তরের একজন কর্মকর্তা বলেন যে আফগান সরকারের সঙ্গে নিবিড় পরামর্শের মাধ্যমে শান্তি প্রক্রিয়া এগিয়ে নেয়ার ব্যাপারে যুক্তরাষ্ট্র বিভিন্ন দিক খতিয়ে দেখছে।

XS
SM
MD
LG