অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানে অস্ট্রলিয়ার সৈন্যরা যুদ্ধাপরাধ করেছে বলে অভিযোগ


একটি অভ্যন্তরীণ তদন্তে এই অভিযোগ আনা হয়েছে যে, আফগানিস্তানে ১১ বছর ধরে অস্ট্রেলিয়ার বিশেষ বাহিনী অবৈধ ভাবে ৩৬ জনের ও বেশি নিরস্ত্র নাগরিক এবং বন্দিদের হত্যা করেছে। অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বাহিনীর প্রধান জেনারেল অ্যাঙ্গাস ক্যাম্পবেল আজ ক্যানবেরায় এক সংবাদ সম্মেলনের সময়ে চার বছর ব্যাপী বিশেষ তদন্তের ফলাফল প্রকাশ করেন। ক্যাম্পবেল বলেন, এ ব্যাপারে বিশ্বাসযোগ্য প্রমাণ আছে যে, এই বিশেষ বাহিনীর ২৫ জন সদস্য ২০০৫ থেকে ২০১৬ সালের মধ্যে ৩৯ জন আফগানের হত্যায় অংশ নিয়েছে, যার সব ক’টি ঘটেছে যুদ্ধ ক্ষেত্রের বাইরে।

এই প্রতিবেদনে এই অভিযোগ করা হয়েছে যে, এই বাহিনী “রক্তপাত” নামের একটি অনুশীলনে অংশ নেয়, যেখানে ঊর্ধ্বতন কর্মকর্তারা সেনা সদস্যদের একজন বন্দিকে হত্যা করতে বাধ্য করতেন যাতে করে সৈন্যটি প্রথমবার হত্যার কৃতিত্ব অর্জন করে। অধঃস্তন সৈন্যরা তখন তাদের এই কাজকে বৈধতা প্রদানের জন্য বন্দুক যুদ্ধ শুরু করে দিতো। ক্যাম্পবেল বলেন, আত্মকেন্দ্রিক যোদ্ধাবোধ থেকে এই অপরাধের উৎপত্তি, যার ফলে আইন ভাঙা হয়েছে, বানোয়াট কাহিনী প্রচার করা হয়েছে, মিথ্যে বলা হয়েছে এবং বন্দিদের হত্যা করা হয়েছে।

ঐ প্রতিবেদনে সুপারিশ করা হয়েছে যে, ১৯ জন বর্তমান এবং সাবেক সৈন্যদের অপরাধ তদন্তের জন্য অস্ট্রেলিয়ার ফেডারেল পুলিশের কাছে হস্তান্তর করা হোক এবং ঘটনার শিকার যারা, সরকার যেন তাদের পরিবারকে ক্ষতিপূরণ প্রদান করে। ক্যাম্পবেল আরও বলেন, এই হত্যকান্ডের জন্য যারা অভিযুক্ত তাদেরকে যু্দ্ধাপরাধের জন্য বিশেষ তদন্তকারীর কাছে হস্তান্তর করা হোক।

XS
SM
MD
LG