অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানের কূটনৈতিক মহল্লায় বিস্ফোরণে অন্তত ৯০ জন নিহত


বিশাল এক ট্রাক বোমার বিস্ফোরণ ঘটেছে আজ বুধবার আফগানিস্তানের রাজধানী শহরের কূটনৈতিক মহল্লায়- এবং এতে মৃত্যু হয়েছে কমসে কম ৯০ জনের, আহতের সংখ্যা আরো অন্তত: তিন শ’।

আরক্ষা বাহিনীর জনৈক কর্তাব্যক্তি, তাঁর পরিচয় প্রকাশ করা হবেনা এই শর্তে ভয়েস অফ এ্যামেরিকার সঙ্গে কথা বলতে সম্মত হয়ে হতাহতের ঐ সংখ্যার কথা জানিয়েছেন, ঘটনার মাত্রই ঘন্টা কয়েক বাদে। এর আগে, আফগান স্বাস্থ বিভাগীয় মূখপাত্র ওয়াহিদুল্লা মাজরৌ মৃতের সংখ্যা ৮০ বলে জানিয়েছিলেন- বলেছিলেন সংখ্যাটা আরো বাড়তে পারে।

বোমার বিস্ফোরণ কাবুলে, মধ্যাঞ্চলবর্তী ওয়াযির আকবর খান মহল্লাকে লন্ডভন্ড করে ফেলেছে—ওখানটাতেই রয়েছে বিদেশি কূটনৈতিক মিশনগুলোর কার্যালয়, রয়েছে সরকারী দফতর ভবন। বিস্ফোরণ ডজন কে ডজন যানবাহন ধংস করে ফেলে- ক্ষতিগ্রস্ত হয় আশপাশের দালানকোঠাও। আফগান কর্মকর্তারা বলছেন- বিস্ফোরক ভরা ছিলো একটা পয়:নিষ্কাসন যানের ভেতরে। বিস্ফোরণ যেখানে হয়েছে, সে স্থান জার্মান দূতাবাস থেকে বেশি দূরে নয়। জার্মানীর পররাষ্ট্রমন্ত্রী সিগমার গেবরিয়েল ব’লেছেন নিহতদের মধ্যে এক আফগান নিরাপত্তা রক্ষি ছিলেন- আহত হয়েছেন বেশ কয়েকজন কর্মচারীও।

এর আগে বড়ো মাপের আত্মঘাতি হামলা অভিযানের দায় দায়িত্ব ইসলামিক স্টেটই করে এসেছে- আফগান প্রেসিডেন্ট আশরাফ গানি আজ বুধবারের এ হামলাকে অমানবিক-কাপুরূষোচিত কাজ বলে ধিক্কার ব্যক্ত করেছেন। প্রতিবেশি রাষ্ট্র্র পাকিস্তানও এ সন্ত্রাসী হামলায় নিন্দাবাদ জানিয়েছে।

XS
SM
MD
LG