অ্যাকসেসিবিলিটি লিংক

রমজান মাসে আফগানিস্তানে যুদ্ধবিরতির আহ্বান ফিরিয়ে দিয়েছে তালিবান


শুক্রবার থেকে শুরু হওয়া পবিত্র রমজান মাসে আফগানিস্তানে যুদ্ধবিরতির আহ্বান ফিরিয়ে দিয়েছে তালিবান। আফগান সরকার এবং অন্যরা আশা করেছিল স্বাস্থ্য কর্মকর্তাদের করোনাভাইরাস মহামারি মোকাবেলা করতে এই যুদ্ধবিরতি সহায়ক হবে। ইসলামী বিদ্রোহের এক মুখপাত্র বৃহস্পতিবার যুক্তি দেখিয়েছেন যে, যুক্তরাষ্ট্রের সাথে ঐ চুক্তি হচ্ছে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠা করার আন্তর্জাতিক সমন্বিত কাঠামোর রূপরেখা।

২৯ ফেব্রুয়ারির যুগান্তকারী যুক্তরাষ্ট্র-তালিবান চুক্তি উল্লেখ করে সুহাইল শাহীন এক টুইট বার্তায় বলেন, যদি এই চুক্তি বাস্তবায়িত হয়, তাহলে যুদ্ধবিরতি দীর্ঘস্থায়ী হবে ও শান্তির দিকে নিয়ে যাবে।আফগানিস্তান থেকে ধাপে ধাপে যুক্তরাষ্ট্র ও যৌথ বাহিনীর সেনাদের প্রত্যাহারের জন্য এই চুক্তিতে বিদ্রোহীদের হাতে আটক থাকা এক হাজার সরকারি নিরাপত্তা বাহিনীর সদস্যদের বিনিময়ে আফগান কারাগার থেকে পাঁচ হাজার তালিবান বন্দিকে মুক্তি দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ সমর্থিত এই যুক্তরাষ্ট্র -তালেবান চুক্তি অনুযায়ী, কার্যকর যুদ্ধবিরতি ও ক্ষমতা ভাগাভাগির বিষয়ে তালেবান এবং আফগান দলগুলোর মধ্যে সরাসরি শান্তি আলোচনার প্রারম্ভিক শর্ত ছিল ১০ মার্চের মধ্যে বন্দী অদলবদল শেষ করা। শাহীন বলেন, করোনাভাইরাসের কারণে হাজারো বন্দিদের জীবন এখন হুমকির মুখে। আফগান শান্তি প্রক্রিয়া ও চুক্তির সম্পূর্ণ বাস্তবায়ন বাধাগ্রস্ত হচ্ছে। এর মধ্যে যুদ্ধবিরতি চাওয়া মোটেও যৌক্তিক ও বিশ্বাসযোগ্য নয়। আফগান সরকার, যারা ঐ চুক্তির অংশ ছিল না, তারা এই মাসের শুরুতে প্রথম ধাপে বন্দীদের মুক্তি দিতে শুরু করেছে। এ পর্যন্ত পাঁচশো তালিবান বন্দীদের মুক্ত দিয়েছে আফগান সরকার।

XS
SM
MD
LG