অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র এবং তালিবানদের মধ্যে গুরুত্বপূর্ণ আলোচনা দোহাতে অনুষ্ঠিত হবে


افغان سیکیورٹی فورسز غزنی میں گشت کر رہی ہیں

এই সপ্তাহের শুরুর দিকে যুক্তরাষ্ট্র এবং তালিবানদের মধ্যে গুরুত্বপূর্ণ আলোচনা হবার কথা রয়েছে। আশা করা হচ্ছে, আফগানিস্তানে যুদ্ধের অবসানের লক্ষ্যে,এই আলোচনা ফলপ্রসূ হবে।সপ্তম্বারের মতো এই আলোচনা কাতারের রাজধানী দোহাতে অনুষ্ঠিত হবে। দোহাতে তালিবানদের অনানুষ্ঠানিক রাজনৈতিক কার্যালয় রয়েছে। যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন আফগান বংশোদ্ভূত সমঝোতা দূত যালমে খালিলযাদ। আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহার ও তালেবানদের প্রতিশ্রুতি যে আন্তর্জাতিক সন্ত্রাসীরা আফগানিস্তানকে ঘাঁটি বানিয়ে অন্য রাষ্ট্রের ওপর হামলা চালাবেনা হচ্ছে সংলাপের মূল বিষয়সূচি।

যুক্তরাষ্ট্র এবং তালিবানদের মধ্যকার এই সংলাপ গত মে মাসের বৈঠকে শেষ হবার কথা থাকলেও,সহিংসতা বন্ধ ও অভ্যন্তরীণ আফগান শান্তি সংলাপে অংশগ্রহনে তালিবান অস্বীকৃতি জানানোর কারণে আলোচনা স্থগিত হয়ে যায়।তালিবান মুখপাত্র,চূড়ান্ত চুক্তিতে যুদ্ধবিরতির জন্য যুক্তরাষ্ট্রের চাপ প্রয়োগ এবং আফগান অভ্যন্তরীণ সংলাপে বিদ্রোহীদের বিবাদের জন্য সংলাপের অচলাবস্থার কথা খারিজ করে দেন।
বিদ্রোহীদের আলোচনা দলের পক্ষের মুখপাত্র, সুহাইল শাহিন ভয়েস অফ আমেরিকাকে জানান, সংলাপ ধীরগতিতে এগোচ্ছে। আমার মনে হয়না কোনও অচলাবস্থার সৃষ্টি হয়েছে। তিনি আশা করেন আফগানিস্তান থেকে বিদেশী বাহিনী প্রত্যাহারের ঘোষণার পর পরই এই পুরো প্রক্রিয়া গতি পাবে।

XS
SM
MD
LG