অ্যাকসেসিবিলিটি লিংক

ওয়াল্ট ডিজনি আট বছর পর আবারও বাংলাদেশ থেকে তৈরি পোশাক কেনার সিদ্ধান্ত নিয়েছে


আট বছর যাবত বাংলাদেশ থেকে তৈরি পোশাক কেনা বন্ধ রাখার পর যুক্তরাষ্ট্রের বিখ্যাত ব্র্যান্ড ওয়াল্ট ডিজনি দেশটি থেকে আবারও তৈরি পোশাক কেনার সিদ্ধান্ত নিয়েছে।

তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমই এক প্রেস বিজ্ঞপ্তিতে ওয়াল্ট ডিজনি কোম্পানির সূত্রের বরাতে এ কথা জানিয়েছে। ২০১২ সালে তাজরীন ফ্যাশনে অগ্নিকাণ্ড এবং ২০১৩ সালে রানা প্লাজা ধসের ঘটনায় বিরাট সংখ্যক শ্রমিক নিহত হওয়ার পর পোশাক কারখানার কর্ম পরিবেশের মান নিয়ে প্রশ্ন উঠলে যুক্তরাষ্ট্রের এই ক্রেতা প্রতিষ্ঠানটি বাংলাদেশ থেকে তাদের ব্যবসা গুটিয়ে নেয়। বিজিএমইএ বলছে ৮ বছর পর বর্তমানে পোশাক কারখানার শ্রম মান বিবেচনায় নিয়ে ওয়াল্ট ডিজনি তার সোর্সিং তালিকায় বাংলাদেশকে অন্তর্ভুক্তির বিষয়টি বিবেচনায় নিয়েছে।

বিজিএমইএ এর সভাপতি ফারুক হাসান সংবাদ মাধ্যমকে বলেছেন কাজের পরিবেশ, কর্মক্ষেত্রের নিরাপত্তা ও মান উন্নত করায় ওয়াল্ট ডিজনি বাংলাদেশে ফিরে আসছে। প্রতিষ্ঠানটির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা তাঁদের ফিরে আসার বিষয়টি তাঁকে ফোনে নিশ্চিত করেছেন বলে তিনি জানান । তবে ওয়াল্ট ডিজনির পক্ষ থেকে এ বিষয়ে এখনও কোন ঘোষণা আসেনি।

বিশ্বে বাহারি পোশাকের অন্যতম বড় ক্রেতা যুক্তরাষ্ট্রের এই প্রতিষ্ঠানটি তাদের ব্যবসা গুটানোর আগে বাংলাদেশ থেকে মূলত শিশু কিশোরদের ৫০ কোটি ডলারের পোশাক কিনত। বর্তমানে বিশ্বের সবচেয়ে বেশি পরিবেশ বান্ধব ও নিরাপদ কারখানার অবস্থান বাংলাদেশে। ১৯৮৭ সালে প্রতিষ্ঠিত ওয়াল্ট ডিজনি কোম্পানির বিক্রয়কেন্দ্র বর্তমানে তিন শতাধিক। প্রতিষ্ঠানটি নারী-পুরুষের পাশাপাশি শিশু কিশোরদের পোশাক বিক্রি করে থাকে। এ ছাড়া খেলনাসহ নানা ধরনের পণ্যসামগ্রী বিক্রির জন্য জনপ্রিয় এই কোম্পানিটি।

XS
SM
MD
LG