অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে গত কয়েক মাস ধরে চালের দাম বাড়ছেই


রাজনীতি, অর্থনীতি, পররাষ্ট্রনীতি, কুটনীতি আর রাষ্ট্র আর সমাজের বড় বড় মানুষের নানা খবরের ভিড়ে সাধারণ মানুষের নিত্যদিনের জীবন-যাপনের যে সংকট এবং তারা যেসব সমস্যাবলী নিরন্তর মোকাবেলা করছেন, তার খবরাখবর সাধারণত আড়ালেই থেকে যায়। সাময়িক কিছু খবরা-খবর হলেও এর দীর্ঘমেয়াদী প্রভাব-প্রতিক্রিয়া আর খবর হয়ে ওঠে না।

২০১৭’র মার্চে পাহাড়ী ঢলে সুনামগঞ্জ, নেত্রকোনা, কিশোরগঞ্জসহ ৭টি জেলার হাওরাঞ্চলের ৯ লাখ হেক্টর জমির ৩০ থেকে ৩৫ লাখ মেট্রিক টন ফসল তলিয়ে যায়; সীমাহীন ক্ষতি হয় মাছ, হাঁস-মুরগী, গরুসহ অনেক কিছুরই। ২০ লাখেরও বেশি পরিবার সীমাহীন দুর্দশার মধ্যে পড়ে যান- আর ওই সংকট এখনো তারা কাটিয়ে উঠতে পারেননি। এরপরে আগস্ট মাসে উত্তরাঞ্চলসহ দেশের ৩২টি জেলার ২০৮টি উপজেলার বিশাল এলাকা প্লাবিত হয় অকাল বন্যায়। এরও প্রভাব পড়েছে ফসলের উপরে। এভাবে প্রাকৃতিক আর মনুষ্য সৃষ্ট বিপর্যয় মোটা দাগে প্রভাব ফেলেছে চালের বাজারে।

চাল আমদানীসহ সরকারী নানা উদ্যোগেও পরিস্থিতি নাগালে আসছে না। গত কয়েক মাস ধরে চালের দাম বাড়ছেই। বেসরকারী হিসেবে গত কয়েক মাসে চালের দাম কেজি প্রতি বেড়েছে কমপক্ষে ১০ থেকে ১৫ টাকা, ক্ষেত্রভেদে আরও বেশি। রাষ্ট্রীয় সংস্থা টিসিবির হিসেবেই দেখা যায়, সরু কিংবা মোটা চালের দাম গত বছরের ডিসেম্বরের তুলনায় এ বছরের ডিসেম্বরে বেড়েছে কমপক্ষে ১০ থেকে ১৪ টাকা। গত এক মাসেই বেড়েছে ৪ থেকে ৫ টাকা কেজিপ্রতি। চালের এই অস্বাভাবিক দাম বৃদ্ধিতে হতবাক সাধারণ মানুষ। মধ্যবিত্ত থেকে নিম্নবিত্তের সবাই এই পরিস্থিতির ভয়াবহ স্বীকার। মঙ্গলবার কয়েকজন এমনই জানালেন তাদের প্রতিক্রিয়া।

গবেষণা প্রতিষ্ঠান সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং বলছে, চালের মূল্যবৃদ্ধির কারণে গত কয়েকমাসে কমপক্ষে ৫ লাখ ২০ হাজার মানুষ দারিদ্র্য সীমার নিচে নেমে গেছেন। চালের মূল্যবৃদ্ধি এবং এর প্রতিক্রিয়া সম্পর্কে বিশ্লেষণ করেছেন বিশিষ্ট অর্থনীতি ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান।...ঢাকা থেকে আমীর খসরু

XS
SM
MD
LG