অ্যাকসেসিবিলিটি লিংক

আল ক্বায়দা জানিয়েছে যে তাদের উপ প্রধান এবং গোপন ইয়েমেন শাখার নেতা নিহত


মঙ্গলবার আল ক্বায়দা জানিয়েছে যে তাদের উপ প্রধান এবং গোপন ইয়েমেন শাখার নেতা নাসের আল উহায়শি , গত সপ্তায় যুক্তরাষ্ট্রের ড্রোন আক্রমণে নিহত হয়েছেন।

ভিডিওতে দেওয়া এক বিবৃতিতে তারা বলছে যে শুক্রবার দক্ষিণ পুর্বের বন্দর নগরী মুকাল্লায় যে অভিযান চালানো হয় তাতে উহায়শি এবং আরও দু জন নিহত হন। তারা কাসিম আল রায়মিকে al-Qaida in the Arabian Peninsula বা AQAP এর নতুন নেতা মনোনীত করেছে।

বিশ্লেষকরা বলছেন যে উহায়শির মৃত্যু এই সন্ত্রাসী সংগঠনের উপর বড় রকমের আঘাত এবং এর প্রভাব কি হতে পারে সেটা এখনও বোঝা যাচ্ছে না।

জর্দান বিশ্ববিদ্যালয়ের Center for Strategic Studies এর পরিচালক মুসা শেতওয়ি বলছেন, যে কোন নেতার মৃত্যুই তাৎপর্যপূর্ন। তবে আল ক্বায়দা বার বার প্রমাণ করেছে যে স্থলাভিষিক্ত হবার মতো তাদের কাছে আরও নেতা আছে। তবে এটা তাদের জন্যে নিশ্চিত একটা বড় আঘাত। তিনি বলছেন যে ইসলামিক স্টেটের দিকে নজর দিতে গিয়ে আল ক্বায়দার বিরুদ্ধে আল ক্বায়দার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের লড়াইয়ে সম্প্রতি ভাটা পড়েছে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছেন যে তাঁরা উহায়শির মৃত্যুর ব্যাপারটি নিশ্চিত হবার চেষ্টা করছেন তবে এ কথা বলেননি যে এই ড্রোন হামলার পেছনে সি আই এ ছিল কী না।

XS
SM
MD
LG