অ্যাকসেসিবিলিটি লিংক

আওয়ামী লীগের ইতিহাসে জোয়ার-ভাটা আছে: ওবায়দুল কাদের


নানা আয়োজনে আগামীকাল শনিবার ৬৯তম প্রতিষ্ঠাবাষির্কী উদযাপন করবে বাংলাদেশের অন্যতম প্রাচীন রাজনৈতিক দল আওয়ামী লীগ। দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আজ এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠা বার্ষিকীর কর্মসূচির বিস্তারিত তুলে ধরেন। এই সময় বিএনপি'র সঙ্গে কোন ধরনের সংলাপের সম্ভাবনা নাকচ করে দেন ক্ষমতাসীন দলের এই নেতা।

দলের সাফল্য-ব্যর্থতার কথা বলতে গিয়ে কাদের বলেন, আওয়ামী লীগের ইতিহাসে জোয়ার-ভাটা আছে। দলীয় কার্যালয়ে পতাকা উত্তোলনের মাধ্যমে প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি শুরু হবে। বেলা ১১টার দিকে দলের বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত হবে। যেখানে আগামী নির্বাচন নিয়ে দলের নেতাদের গুরুত্বপূর্ণ নির্দেশনা দেবেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।

১৯৪৯ সালের ২৩শে জুন পুরান ঢাকার কে এম দাস লেনের রোজ গার্ডেনে যাত্রা শুরু হয় পূর্ব-পাকিস্তান আওয়ামী মুসলীম লীগের। ১৯৫৫ সালে দলটির নাম থেকে মুসলিম শব্দটি বাদ দেয়া হয়। বাংলাদেশের স্বাধীকার ও স্বাধীনতা আন্দোলনে নেতৃত্ব দেয় আওয়ামী লীগ। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে হত্যার শিকার হলে নানা সংকটে পড়ে দলটি। ১৯৮১ সালে দেশে ফেরার পর শেখ হাসিনার ওপর আওয়ামী লীগের নেতৃত্বভার পড়ে। ১৯৯৬ সালে দলটি নির্বাচনে জয়লাভ করে। ২০০১ সালের নির্বাচনে পরাজিত হলেও ২০০৮ সালে আওয়ামী লীগ জয়ী হয়ে সরকারে ফেরে। এরপর থেকে দলটি ক্ষমতায় রয়েছে।

please wait

No media source currently available

0:00 0:00:49 0:00

XS
SM
MD
LG