অ্যাকসেসিবিলিটি লিংক

আলাপন: বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস


বিশ্বব্যাপী গনমাধ্যমের স্বাধীনতা দিনদিন সংকুচিত হচ্ছে। সাংবাদিকদের কাজকর্ম কঠিন হয়ে উঠছে, নানা জটিলতার মুখোমুখী হচ্ছেন বিশ্বব্যাপি সাংবাদিকরা- সংবাদপত্রের স্বাধীনতা নিয়ে গবেষণাকারী প্রতিষ্ঠানের প্রতিবেদনে এমন তথ্যই উঠে এসেছে।

আন্তর্জাতিক সংস্থা প্যারিস ভিত্তিক রিপোর্টস উইদাউট বর্ডার্স আরএসএফ প্রকাশিত বৈশ্বিক মুক্ত গণমাধ্যম সূচক-২০১৯ এ বাংলাদেশের গণমাধ্যমের স্বাধীনতা চার ধাপ অবনতি ঘটেছে যার ফলে বিশ্বের ১৮০ টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এবছর ১৫০ তম যা তার আগের বছরে ছিল ১৪৬ তম। সংস্থাটির পর্যবেক্ষণে বলা হয়েছে বাংলাদেশের সাংবাদিকরা সহিংসতা ,অহেতুক গ্রেফতার এবং নানা নিপীড়নের শিকার হচ্ছেন। এই বাস্তবতায় আজকের আলাপন- ‘বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস’।

আজকের আলাপনে অতিথি ছিলেন ঢাকা থেকে বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম, ভারতের পশ্চিমবঙ্গ থেকে সিনিয়র সাংবাদিক সুমন ভট্টাচার্য, যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক থেকে সাপ্তাহিত বাংলা পত্রিকার সম্পাদক ও টাইম টেলিভিশনের সিইও আবু তাহের, কানাডা থেকে সাপ্তাহিক ভোরের আলো পত্রিকার নির্বাহী সম্পাদক জসিম মল্লিক, যুক্তরাজ্য থেকে বেতার বাংলার সংবাদ নিরীক্ষক সুজা মাহমুদ এবং অষ্ট্রেলিয়ার এসবিএস বাংলার ডিজিটাল কনটেন্ট প্রডিউসার হাসান তারেক।

এছাড়াও আজকের আলাপনে ছিল ভয়েস অফ আমেরিকার আহাসানুল হকের সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এবং ফটোগ্রাফার শহীদুল আলমের সাক্ষাৎকারের কিছু অংশ, যা বাংলাদেশের গনমাধ্যমের স্বাধীনতা নিয়ে তাদের মতামত তুলে ধরেছে। ঢাকা থেকে সংবাদদাতা জহুরুল আলম সাংবাদিক নেতা ও বিশিষ্ট সাংবাদিক রিয়াজ উদ্দিন আহমেদ এবং মানবাধিকার সংগঠন আইন ও শালিস কেন্দ্রের নির্বাহী পরিচালক শিপা হাফিজার মন্তব্য নিয়ে একটি প্রতিবেদন রয়েছে আজকের আলাপনে। অআর অনুষ্ঠানটি সঞ্চালন করেছেন তাওহীদুল ইসলাম।

please wait

No media source currently available

0:00 0:39:32 0:00

XS
SM
MD
LG