অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ এশিয়ার তিনটি দেশ বাংলাদেশ, ভারত ও নেপালের দেড় কোটিরও বেশি মানুষ বন্যার কারনে মানবিক বিপর্যয়ের মুখোমুখি। এই বাস্তবতায় আমাদের আজকের আলাপনের বিষয় "বাংলাদেশ ও ভারতের বন্যা পরিস্থিতি"। আর এ অনুষ্ঠানে আমরা বন্যার সবশেষ অবস্থা, বন্যা দুর্গত মানুষকে সাহায্যের জন্য কি ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে- তা জানার চেষ্টা করি। সেই সাথে বর্তমান বন্যা কি কেবলই প্রাকৃতিক কারনে, নাকি এর পেছনে অন্য কোন কারনও রয়েছে তাও স্বল্প পরিসরে অনুসন্ধানের চেষ্টা করেছি।

আজকের অনুষ্ঠানে আমাদের সঙ্গে অতিথি ছিলেন, বাংলাদেশ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. মো: শহীদুল ইসলাম এবং কলকাতা থেকে মাওলানা আবুল কালাম ইনিস্টিটিউট অফ এশিয়ান স্টাডিজের সিনিয়র ফেলো অধ্যাপক অমিয় চৌধুরী। এছাড়া বাংলাদেশের উত্তরাঞ্চলের বন্যা পরিস্থিতি জানতে আমরা কথা বলি রংপুর বিভাগ সাংবাদিক সমিতির সভাপতি ও এটিএন বাংলার বিশেষ প্রতিনিধি কেরামত উল্লাহ বিপ্লবের সঙ্গে।

আজকের অনুষ্ঠানে সবশেষ বন্যা পরিস্থিতি নিয়ে ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী এবং কলকাতা থেকে পরমাশিষ ঘোষ রায়ের রিপোর্ট ছিল। অনুষ্ঠানটি সঞ্চালন করেন তাওহীদুল ইসলাম।


XS
SM
MD
LG