অ্যাকসেসিবিলিটি লিংক

আলাপন: আসন্ন শীতকালীন অলিম্পিক আর বাংলাদেশের চলতি ক্রিকেট সিরিজ


আজকের আলাপনের বিষয় "আসন্ন শীতকালীন অলিম্পিক আর বাংলাদেশের চলতি ক্রিকেট সিরিজ"। আর এসব নিয়ে আলোচনার জন্য অতিথি ছিলেন বাংলাদেশের দু'জন ক্রীড়া সাংবাদিক দিলু খন্দকার ও বর্ষন কবীর। এবং ভারত থেকে অতিথি ছিলেন ক্রীড়া সাংবাদিক জয়ন্ত চক্রবর্তী। অনুষ্ঠানটি সঞ্চালন করেছেন রোকেয়া হায়দার ও তাওহীদুল ইসলাম।

মূল আলোচনায় যাবার আগে আমেরিকার জনপ্রিয় ফুটবল খেলার চূড়ান্ত ম্যাচ ৫২তম সুপার বোলের কথাও একটু বলে নেওয়া যাক। মিনেসোটার মাঠে এবারের ফাইনালে অর্থাৎ সুপার বোলে চমক জাগালো ফিলাডেলফিয়া ঈগলস্ ৬ বারের সুপার বোল জয়ী এবং অনেকের যেমন ধারণা ছিল এবারও তারাই চ্যাম্পিয়ান হবে ৪০ বছর বয়সেও দুর্দান্ত কোয়ার্টার ব্যাক টম ব্র্যাডির দক্ষতায় কিন্তু তা হলো না চ্যাম্পিয়ান ট্রফিটি ছিনিযে নিল সুপার বোলে এই প্রথম ফিলাডেলফিয়া ঈগলস্ নিউইংল্যাণ্ড প্যাট্রিয়াসকে ৪১ ৩৩ পয়েন্টে হারিয়ে এবং সেরা খেলোয়াড়ের খেতাব পেলেন ঈগলসের কোয়ার্টার ব্যাক নিক ফোলস।

এদিকে, শীতকালীন অলিম্পিকের প্রতিযোগিতা শুরু হচ্ছে এই তো ৮ তারিখ থেকে ১৬ দিনের উৎসব। বহু আলোচনা পর এবার দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাংএ একসঙ্গে খেলোয়াড়দের প্যারেডে নামবে উত্তর কোরিয়া দল। যদিও নানা বিতর্ক এখনও চলছে। অনেকে মনে করছেন উত্তর কোরিয়া খেলার মাঠ থেকেও তার প্রভাব প্রতিপত্তি দেখানোর চেষ্টা করবে।

সে যাই হোক, শীতকালীন অলিম্পিকে যদিও ভারত বাংলাদেশের তেমন কোন অংশগ্রহণ নেই, তবে ভারত থেকে শিভা কেশাভান যাচ্ছেন লুজ প্রতিযোগিতায়, স্বচ্ছন্দ গতিতে মসৃণ পথ বেয়ে নৌকা বা বলা যায় স্লেজের মত বাহনে ঢালু পথ বেয়ে গড়িয়ে যাওয়া। এ ছাড়া নাইজেরিয়া থেকে এই প্রথম শীতকালীন অলিম্পিকে যাচ্ছে মহিলাদের একটি দল ববস্লে-তে কিছুটা ওই লুজের মতই। আর ক্রস কান্ট্রি স্কিতে ভারতীয় দলে যোগ দিচ্ছেন জাগদীশ সিং। তার সঙ্গে কোচ হিসেবে যাবেন নাদিম ইকবাল যিনি ২০১৪ সালে সোচি অলিম্পিক স্কিতে অংশ নিয়েছিলেন।

যুক্তরাষ্ট্র দলে মহিলাদের ৫শো মিটার স্পীড স্কেটিংএর বাছাই পর্বে সাড়া জাগিয়েছে ঘানায় জন্মগ্রহণকারী ১৭ বছর বয়সী ম্যামি বাইনি। যুক্তরাষ্ট্র থেকে ২শো ৪৩ জনের খেলোয়াড় দল পাড়ি জমাচ্ছেন দক্ষিণ কোরিয়ার পথে। এবারের সোনার পদকে সোনা কিছুটা ভারী ১ দশমিক ২৯ পাউণ্ড সোনা থাকবে।

XS
SM
MD
LG