অ্যাকসেসিবিলিটি লিংক

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল: মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর নিধন ২০১৭ সালে বিশ্বের সবচেয়ে ভয়াবহ ঘটনা


Raporti i Amnesty International
Raporti i Amnesty International

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর জাতিগত নিধনকে ২০১৭ সালে বিশ্বের সবচেয়ে ভয়াবহ ঘটনা হিসেবে চিহ্নিত করেছে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

বৃহস্পতিবার প্রকাশিত লন্ডন ভিত্তিক সংস্থাটির ২০১৭-২০১৮ সালে বিশ্ব ব্যাপী মানবাধিকার পরিস্থিতির বার্ষিক প্রতিবেদনেএমন বক্তব্য দেয়া হয়েছে। অ্যামনেস্টির মহাসচিব সালিন শেঠি বলেন মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর যেভাবে গণহত্যা ও জাতিগত নিধন চালানো হয়েছে তা নজিরবিহীন।

প্রতিবেদনে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির বিভিন্ন দিক তুলে ধরে দেশটিতে বিভিন্ন নিবর্তন মুলক আইনের কারনে জনগণের বাক স্বাধীনতা খর্ব হচ্ছে, সাংবাদিকরা এবং মানবাধিকার কর্মীরা হয়রানির শিকার হচ্ছেন, শান্তিপূর্ণ সভা-সমাবেশের ওপর নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে, জোর পূর্বক গুমের ঘটনা অব্যাহত রয়েছে এবং পার্বত্য চট্টগ্রামে উপজাতিদের সুরক্ষা প্রদানে ব্যর্থতার কথা বলে হয়েছে।

বিচার বিভাগের ওপর সরকারি বাড়তি হস্তক্ষেপের কারনে জনমনে উদ্বেগ বৃদ্ধি পেয়েছে, আইন শৃঙ্খলা বাহিনীর হেফাজতে নির্যাতনের মাত্রা বেড়েছে, গন গ্রেফতার অব্যাহত আছে এবং সমকামীরা হয়রানি এবং আটকের শিকার হচ্ছেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
ঢাকা থেকে বিস্তারিত জানিয়েছেন সংবাদদাতা জহুরুল আলম।

please wait

No media source currently available

0:00 0:01:01 0:00

XS
SM
MD
LG