অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার নির্বাচন পুতিনের পক্ষে ঢেলে সাজানো : ওএসসিই


ইউরাপীয় পর্যবেক্ষকরা বলছেন যে প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিনের বিজয় সুনিশ্চিত করা জন্যে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনকে সেই ভাবে ঢেলে সাজানো হয়েছিল। মি পুতিন এ নির্বাচনে নিরঙ্কুশ ভাবে জয়লাভ করেছেন।

Organization for Security and Cooperation in Europe বা OSCE ‘র সংসদীয় প্রতিনিধিদলের নেতা টনিনো পিবুলা বলেন এই নির্বাচনে নানান রকম সমস্যা ছিল । এই নির্বাচনে সত্যিকার অর্থে কোন প্রতিদ্বন্দ্বিতা হয়নি। এতে বলা হয়েছে যে সরকারী সম্পদের অপব্যবহারে এটা নিশ্চিত করা হয়েছে যে জয় লাভ সম্বন্ধে বিজয়ীর কোন সন্দেহ ছিল না।

OSCE বলছে যে মি পুতিন সংবাদ মাধ্যম পাবার ব্যাপারে পরিস্কার সুবিধে পেয়েছেন । তারা বলছে যে অনেকগুলো বিধিনিষেধের কারণে ভোটারদের সামনে প্রার্থিদের সংখ্যা ছিল খুব সীমিত । সংগঠনটি এক তৃতীয়াংশ ভোট কেন্দ্রে অনিয়মের খবর ও দিয়েছে।

রাশিয়ার বিরোধী নেতারা তাদের কথায় এই ভুয়া নির্বাচনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে আজ সোমবার ক্রেমলিনের কাছে সমাবেশ করার পরিকল্পনা করেছে।

প্রাথমিক ফলাফলে দেখা যাচ্ছে মি পুতিন ৬৪ শতাংশ ভোট পেয়েছেন এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বি কমিউনিস্ট পার্টি প্রধান গেন্নাদি জুগানফ পেয়েছেন ১৭ শতাংশ। বাকি তিন প্রার্থি পেয়েছেন ১০ শতাংশের ও কম ভোট। মি পুতিণ বলেন :

তিনি ভোটদাতাদের ধন্যবাদ জানিয়ে বলেন যে তিনি খোলাখুলি এবং সৎ প্রতিযোগিতায় জয়লাভ করেছেন। তবে প্রধান বিরোধী প্রতিদ্বন্দ্বি গেন্নাদি জুগানফ এই নির্বাচনকে প্রত্যাখ্যান করেছেন । তিনি বলছেন তিনি এই নির্বাচন মানেন না । এটি বৈধ , স্বচ্ছ ও নিরপেক্ষ নিবাচন ছিল না।

XS
SM
MD
LG