অ্যাকসেসিবিলিটি লিংক

তালিবানদের একযোগে আক্রমণে আফগানিস্তান প্রকম্পিত


আফগানিস্তানের তালেবান জঙ্গীরা জানায়, তারা রাজধানী কাবুল এবং পূর্বের নিনগ্রাহার প্রদেশে তাদের কথিত বসন্তকালীন আক্রমনাত্মক অভিযানের অংশ হিসেবে বেশ ক’টি আক্রমন চালিয়েছে। কাবুলে নেটো সদরদপ্তর, এবং যুক্তরাষ্ট্র, জার্মান ও ব্রিটিশ দুতাবাসের কাছে আক্রমন গুলি ঘটে।

বন্দুকের গোলাগুলি ও মর্টার আক্রমনের পর বেশ কিছু বিস্ফোরণের শব্দ শোনা যায়।

আফগানিস্তানের রাজধানীতে আত্মঘাতী বিস্ফোরণের পর তুমুল গোলাগুলি আর রকেট আক্রমন চলে। সংঘাতময় পরিস্থিতিতে কাবুলের আকাশ কালো ধোঁয়ায় ছেয়ে যায়। আফগান সেনাবাহিনির সদস্যরা রাস্তায় নেমে পরে। সারা শহরে থেকে থেকে সাইরেনের আওয়াজ শোনা যায়।

নেটো কম্যান্ডার জেনারেল জন এলেন ঐ সব আক্রমনের দ্রুত ও সমন্বিত প্রত্যুত্তর দেবার জন্য আফগান নিরাপত্তা বাহিনীর প্রশংসা করেন। তিনি বলেন, আন্তর্জাতিক বাহিনী আফগান অংশীদারদের প্রয়োজনে সব সময়ে তাদের পাশে থাকবে।

নিনগ্রাহার প্রদেশের রাজধানী জালালাবাদ, পাক্তিয়া প্রদেশের গার্দেয আর লোগার প্রদেশেও আক্রমণ পরিচালিত হয়।

তালেবান মুখপাত্র যাবিহুল্লাহ মুজাহিদ সে সব আক্রমনের দায়িত্ব স্বীকার ক’রে বলেন, আরো আত্মঘাতী বোমাবাজ তাদের অভিযান এখনো চালিয়ে যাচ্ছেন।

পশ্চিমা দুতাবাস গুলো জানায়, সে সব সহিংস ঘটনায় তাদের কেউ হতাহত হয়নি।

আফগানিস্তানের অভ্যন্তরীন মন্ত্রনালয় ১৯ জন আক্রমনকারীর নিহত হবার খবর প্রকাশ করে। মন্ত্রনালয় বলে, ১৪ জন পুলিশ ও ৯ জন অসামরিক ব্যক্তি আহত হয়। সরকারী কর্মকর্তারা জানান, ঐ সব আক্রমনের জন্য কমপক্ষে সন্দেহভাজন তিন ব্যক্তিকে আটক করা হয়েছে।

XS
SM
MD
LG