অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বের শক্তিধর রাষ্ট্রগুলো ইরানকে তাদের পারমানবিক কর্মসূচি নিয়ে আলোচনায় যোগ দিতে আহ্বান জানিয়েছে


বিশ্বের ছ টি শক্তিধর রাষ্ট্র ইরানকে বিনা শর্তে তাদের বিতর্কিত পারমানবিক কর্মসূচি নিয়ে আলোচনায় যোগ দিতে আহ্বান জানিয়েছে।

আজ বৃহস্পতিবার ভিয়েনায় জাতিসংঘের পারমানবিক নজরদারী সংস্থার বোর্ড সভায় P5+1 বলে পরিচিত এই রাষ্ট্রগুলি বলেছে যে বাস্তব ফলাফল যাতে পাওয়া যায় , সে জন্যে গুরুত্বের সঙ্গে এই আলোচনায় যোগ দিতে হবে। পশ্চিমি বিশ্বের আশংকা যে ইরান পারমানবিক অস্ত্র তৈরি করছে তবে ইরান বলছে যে তার লক্ষ্য শান্তির পরিপন্থি নয়, এর লক্ষ্য হচ্ছে বিদ্যুৎ উৎপাদন কিংবা গবেষণা করা।

এই বিশ্ব শক্তিগুলির মধ্যে রয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ৫ টি স্থায়ী সদস্য: যুক্তরাষ্ট্র , চীন , রাশিয়অ , ফ্রান্স ও ব্রিটেন এবং জার্মানী।

ঐ বিবৃতিতে আবার ও কুটনৈতিক নিস্পত্তির প্রতি সমর্থন প্রখাম করা হয়। এতে ইরানকে পারচিন স্থাপনা পরিদর্শনে আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থার পরিদর্শকদের প্রবেশের অনুমতি দেওয়ার কথা বলা হয়েছে। আই এ ই এ’র পারমানবিক বিশেষজ্ঞরা সন্দেহ করেন যে পারচিন সম্ভবত পারমানবিক অস্ত্র তৈরির স্থাপনা।

এদিকে আজ ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনেই বলেন যে এ সপ্তার গোড়া দিকে দেওয়া যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার এই বিবৃতিকে তিনি স্বাগত জানাচ্ছেন যে পারমানবিক বিষয় নিয়ে কুটনৈতিক তৎপরতার এখন ও সময় রয়েছে।

XS
SM
MD
LG