অ্যাকসেসিবিলিটি লিংক

পেন্টাগনে ৯/১১ ‘র নিহতদের প্রতি প্রেসিডেন্ট ওবামার শ্রদ্ধা নিবেদন


২০০১ সালের এগারোই সেপ্টম্বর যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী আক্রমণে অপহৃত বিমানে যাদের হত্যা করা হয় ,ওয়াশিঙটন ডি সি ‘র অদূরে পেন্টাগনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা তাদের স্মৃতির উদ্দেশ্যে পুস্প স্তবক অর্পণ করেন ।
আজ পেন্টাগণের ঐ শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানে প্রেসিডেন্ট ওবামা বলেন,যারা যুক্তরাষ্ট্রের উপর ঐ দিন আক্রমন চালিয়েছিল, তারা কেবল ভবনের উপর আক্রমণ চালায়নি , তারা আমেরিকার আদর্শের উপর আক্রমণ চালিয়েছে। তিনি বলেন যারা নিহত হয়েছেন তাদের প্রতি সর্বোচ্চ সম্মান প্রদর্শন করা হবে আমেরিকান হিসেবে আমরা যদি বসবাস করি।
প্রেসিডেন্ট আরো বলেন যে যুক্তরাষ্ট্রের যুদ্ধটা ইসলামের বিরুদ্ধে নয় কারণ এই ধর্ম আমাদের হামলা করেনি । তিনি বলেন আমরা আক্রান্ত হয়েছি একদল লোক দ্বারা যারা ধর্মের বিকৃতি ঘটিয়েছে এবং তাদের জন্যে করুণা হয়।
যুক্তরাষ্ট্রের শীর্ষ সামরিক কর্মকর্তা জয়েন্ট চীফস অফ স্টাফ চেয়ারম্যান অ্যাডমিরাল মাইক মালেন বলেন যে সন্ত্রাসী আক্রমণে যারা পেন্টাগণের আক্রমণ প্রাণে রক্ষা পেয়েছেন তারা তাদের নিজেদের জীবন দিয়ে নিহতদের প্রতি সম্মান প্রদর্শন করছেন।


ওদিকে পেনসিলভেনিয়ার শ্যাঙ্কসভিলে ফাস্ট লেডি মিশেল ওবামা এবং প্রাক্তন ফার্স্ট লেডি লরা বুশ এগারোই সেপ্টেম্বরের নিহতদের উদ্দেশ্যে শ্রদ্ধা নিবেদন করেন।

সেখানেই ফ্লাইট ৯৩ ‘র যাত্রীরা, বিমান অপহরণকারীদের কাবু করেন এবং শেষ পর্যন্ত বিমানটি সেখানকার মাঠে বিধ্বস্ত হয়। মিসেস ওবামা বলেন যে ঐ এলাকাটিকে একটি জাতীয় স্মৃতিসৌধে পরিণত করা হবে।

দিনে আরো আগের দিকে ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন, অন্যান্য গণমান্য ব্যক্তি এবং নাগরিকরা নিউ ইয়র্ক সিটির গ্রাউন্ড জিরোতে এক স্মরণ সভায় সমবেত হন। সেখানেই ওয়ালর্ড ট্রেড সেন্টারের টুইন টাওয়ার বিধ্বস্ত হয়।
নিউ ইয়র্কের ২০০১ সালের ১১ই সেপ্টেম্বর সন্ত্রাসী হামলার বার্ষিকী উপলক্ষে নিহতদের স্মরণ করছেন তাদের প্রিয়জন ছাড়াও, সমাজের সর্বস্ত্ররের মানুষ। এ সম্পর্কে বিস্তারিত জানাচ্ছেন আমাদের নিউইয়র্ক সংবাদদাতা জাকিয়া খান :

XS
SM
MD
LG