অ্যাকসেসিবিলিটি লিংক

আসিয়ান নেতারা আই এস হুমকি সম্পর্কে সতর্ক করে দিয়েছেন


সিংগাপুরের প্রধানমন্ত্রী বলছেন যে মধ্যপ্রাচ্যে ইসলামিক স্টেটের পরাজয় সত্বেও এখন ও এ্‌ই সন্ত্রাসী সংগঠনটি আসিয়ান অঞ্চলের জন্য বাস্তব হুমকি হয়ে রয়েছে।

সিংগাপুরে Association of Southeast Asian Nations বা দক্ষিণ পূর্ব এশিয়ার সংগঠনের শীর্ষ সম্মেলনে দেওয়া ভাষণে লী সিয়েন লুং বলেন , দক্ষিণ পুর্ব এশিয়া শান্তিতে রয়েছে কিন্তু এ ধরণের হুমকিও অত্যন্ত বাস্তব।

প্রধানমন্ত্রী সতর্ক করে দেন যে ঐ অঞ্চল যে ভাবে প্রযুক্তিকে গ্রহণ করেছে, তাতে সেখানে ঝুঁকি ও বেড়েছে অনেক খানি। প্রধানমন্ত্রী বলেন চিরাচরিত হুমকি যেমন , তেমনি সন্ত্রাসবাদ বা সাইবার আক্রমণের মতো প্রথাগত নয় এমন সব হুমকির বিরুদ্ধেও আমাদের রুখে দাঁড়াতে হবে।

লী দুই কোরিয়ার মধ্যে উত্তেজনা হ্রাস হওয়াকে স্বাগত জানিয়ে বলেন , এটি একটি ইতিবাচক পদক্ষেপ , ক্ষেপনাস্ত্র নিক্ষেপ কিংবা বোমা পরীক্ষা করার থেকে এটা ভাল।

লী আরও বলেন যে এই শীর্ষ সম্মেলন মিয়ান্মার ও বাংলাদেশকে শরনার্থী প্রত্যাবাসনের বিষয়ে উৎসাহিত করতে সম্মত হয়েছে যাতে করে অহেতুক বিলম্ব ছাড়াই তারা নিরাপত্তা এবং মর্যাদার সঙ্গে স্বদেশে ফিরে যেতে পারে। আসিয়ান আঞ্চলিক গোষ্ঠিটি তাদের সদস্যদের মধ্যে অর্থনৈতিক, রাজনৈতিক,এবং নিরাপত্তা বিষয়ক সহযোগিতাকে উৎসাহিত করে। সদস্র রাষ্ট্রগুলো হচ্ছে ব্রুনেই, ক্যাম্বোডিয়া , ইন্দোনেশিয়া, ল্যাওস, মালায়েশিয়া , মিয়ান্মার , ফিলিপিন্স , সিংগাপুর , থাইল্যান্ড এবং ভিয়েৎনাম ।

XS
SM
MD
LG