অ্যাকসেসিবিলিটি লিংক

হিজবুল্লাহ ও দ্য বেসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করতে যাচ্ছে অস্ট্রেলিয়া


অস্ট্রেলিয়ার ক্যানবেরার সংসদ ভবনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী কারেন অ্যান্ড্রুজ কথা বলছেন। নভেম্বর ২৪, ২০২১।
অস্ট্রেলিয়ার ক্যানবেরার সংসদ ভবনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী কারেন অ্যান্ড্রুজ কথা বলছেন। নভেম্বর ২৪, ২০২১।

অস্ট্রেলিয়া বুধবার জানিয়েছে যে, অতি ডান উগ্রপন্থী গ্রুপ 'দ্য বেস' এবং লেবাননের হিজবুল্লাহ গ্রুপের সঙ্গে সম্পৃক্ত সব অংশকে তারা নিষিদ্ধ সন্ত্রাসী সংগঠনের তালিকায় অন্তর্ভুক্ত করতে চায়। কারণ দেশটির জাতীয় নিরাপত্তায় নিয়োজিত সংস্থাগুলো নব্য-নাৎসি সেল এবং অন্যান্য মতাদর্শে অনুপ্রাণিত উগ্রপন্থীদের উত্থান রোধে লড়াই করছে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী কারেন অ্যান্ড্রুজ বলেন, যুক্তরাষ্ট্রে ২০১৮ সালে গঠিত নব্য-নাৎসি শ্বেতাঙ্গ আধিপত্যবাদী গ্রুপ দ্য বেস হবে অস্ট্রেলিয়ায় সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভূক্ত দ্বিতীয় চরম ডানপন্থী গ্রুপ। এর আগে দেশটি গত আগস্টে ব্রিটেন ভিত্তিক সোনেনক্রিগ ডিভিশনকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে।

অস্ট্রেলিয়ার সন্ত্রাসী সংগঠনের তালিকায় থাকা বাকি ২৫টি সংগঠন হচ্ছে ইসলামপন্থী গ্রুপ। যার মধ্যে হিজবুল্লাহর বৈদেশিক নিরাপত্তা সংস্থাও রয়েছে। ঐ সংস্থাটিকে ২০০৩ সালে অস্ট্রেলিয়ার অপরাধ আইনের আওতায় সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করা হয়।

হিজবুল্লাহ গ্রুপের সঙ্গে জড়িত সব অংশকে সন্ত্রাসী সংগঠন হিসেবে অন্তর্ভুক্ত করলে, এর সদস্য হওয়া বা সমর্থন করা ফৌজদারি অপরাধ হয়ে দাঁড়াবে।

অ্যান্ড্রুজ বলেন, তার দেশ যখন সীমান্ত এবং মহামারী বিধিনিষেধ তুলে নিয়ে টিকা নেয়া নাগরিকদের বড় ধরনের জমায়েতে যাবার অনুমতি দিচ্ছিল তখন সন্ত্রাসীরা অধিকতর সংখ্যক লোকদের সমাবেশকে সম্ভাব্য লক্ষ্যবস্তুতে পরিনত করেছে।

XS
SM
MD
LG