অ্যাকসেসিবিলিটি লিংক

৩০ বছর পর মিশরের রাষ্ট্র প্রধানের বাগদাদ সফর; জর্দানকে সাথে নিয়ে ত্রিপক্ষীয় বৈঠক


অর্থনৈতিক ও সুরক্ষা সহযোগিতা আরও জোরদার করতে জর্ডান ও ইরাকের সাথে ত্রিপক্ষীয় আলোচনার জন্য ৩০ বছরেরও বেশি সময় পর মিশরের কোনও রাষ্ট্রপ্রধান এই প্রথম সরকারী সফরে বাগদাদ পৌঁছেছেন।

রবিবার সকালে আবদেল ফাত্তাহ এল-সিসি বাগদাদে পৌঁছানোর পর ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ তাঁকে সাদর অভ্যর্থনা জানিয়েছেন। নব্বইয়ের দশকে সাদ্দাম হুসেন কুয়েত আক্রমণ করার পর, দু'দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক বিছিন্ন হয়ে যায়। এর প্রায় তিন দশক পরে মিশরের কোনও প্রেসিডেন্ট এই প্রথম ইরাক সফর করছেন।

এরপর বাগদাদে এসে পৌঁছান জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহ। পরে তিনি এবং এল-সিসি ইরাকি প্রধানমন্ত্রী মোস্তফা আল-কাদিমির সাথে সাক্ষাত করেন।ওই অঞ্চল জুড়ে ইরানের প্রভাবকে খর্ব করার প্রচেষ্টা হিসাবে এই বৈঠককে দেখা হচ্ছে।

ইয়েমেন যুদ্ধকে কেন্দ্র করে সম্প্রতি ইরান ও সৌদি আরবের মধ্যকার বৈঠকের আয়োজনের পর, মধ্যস্থতাকারী হিসেবে ইরাকের অবস্থানকে সুদৃঢ় করা ও আঞ্চলিক জোট তৈরিও কাদিমির অন্যতম প্রধান লক্ষ্য।

আলোচনায় সিরিয়া সঙ্কট, ইসরায়েল-ফিলিস্তিনিদের দ্বন্দ্ব এবং ইয়েমেনের যুদ্ধসহ আঞ্চলিক বিষয়াদিও অন্তর্ভুক্ত ছিল। যুক্তরাষ্ট্র এই বৈঠককে স্বাগত জানিয়েছে।

ইরাক ইতিমধ্যে জর্ডান ও মিশর উভয় দেশের সাথে অর্থনৈতিক ও বাণিজ্য চুক্তি সম্পন্ন করেছে।

XS
SM
MD
LG