অ্যাকসেসিবিলিটি লিংক

বাহাই নারীকে জেল থেকে মুক্তি দিতে অস্বীকৃতি জানিয়েছে ইরান


ইরানের কর্তৃপক্ষ একজন বাহাই নারীকে জেল থেকে মুক্তি দিতে অস্বীকৃতি জানিয়েছে যদিও তিনি জামিনের যোগ্য । আর এই কারণে তাঁর পরিবার উদ্বিগ্ন যে কারাগারে তিনি করোনাভাইরাসে সংক্রমিত হতে পারেন।

ভয়েস অফ আমেরিকার ফার্সি বিভাগের সঙ্গে টেলিফোনে এক সাক্ষাৎকারে নেগিন ঘাদামিয়ার পরিস্থিতি সম্পর্কে অবগত একটি সুত্র বলছে , ইরানের বিচার বিভাগের একজন কর্মকর্তা সম্প্রতি ঘাদামিয়ার স্বজনদের সঙ্গে কথা বলে জানিয়েছেন যে তিনি তেহরানের এভিন কারাগার থেকে জামিনে অস্থায়ী ভাবে মুক্তি পাবার যোগ্য । ঘাদামিয়া হচ্ছেন একজন বাহাই শিক্ষক যিনি ২০১৭ সালের ডিসেম্বর মাস থেকে ৫ বছরের জন্য কারাদণ্ড ভোগ করছেন।ইরানের ধর্মীয় সংখ্যালঘু বা্হাইদের একজন উচ্চ শিক্ষা কেন্দ্রে , ইরানি বাহাইদের ভর্তি সংক্রান্ত কাজের সঙ্গে সম্পৃক্ত এই নারীকে এর আগে নিরাপত্তা জনিত কারণে ইরানের একটি আদালত শাস্তি দেয়।

ইরানের বিচার বিভাগের প্রধান ইব্রাহিম রাইসি মার্চ মাসে একটি আদেশ জারি করেন যাতে কারাগারগুলোকে হাজার হাজার বন্দিকে জামিনে মুক্তি দেয়ার কথা বলা হয় যাতে করে এই করোনাকালে অস্বাস্থ্যকর জেল থেকে মুক্তি দেয়া যেতে পারে। তবে ঐ আদেশে বলা হয় যাদেরকে নিরাপত্তা সংক্রান্ত অপরাধের জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে এবং পাঁচ বছরের বেশি মেয়াদের জন্য দন্ডিত করা হয়েছে , তাদেরকে সাময়িক ভাবে ‍মুক্তি দেয়া হবে না।

ভয়েস অফ আমেরিকাকে সাক্ষাৎকার প্রদানকারি সুত্রটি জানায় যে বিচার বিভাগীয় কর্মকর্তাটি ঘাদামিয়ার পরিবারকে জানায় যে তিনি সাময়িক ভাবে মুক্তি পাবার যোগ্যতা রাখেন । ঐ সুত্রটি কর্মকর্তার নাম জানায়নি এবং এ ব্যাপারে কোন মূল্যায়নের রেকর্ড নেই। তবে সুত্রটি বলছে পরিবারের তরফ থেকে একাধিকবার অনুরোধ জানানো সত্বেও তাকে মুক্তি দেয়া হয়নি।

XS
SM
MD
LG