অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্ববাসীকে টিকা দেয়া নিশ্চিত করতে টিকা ক্রয় দ্বিগুণ করছেন বাইডেন


জাতিসংঘের ৭৬ তম অধিবেশনে ভাষণ দিচ্ছেন প্রেসিডেন্ট জো বাইডেন- সেপ্টেম্বর ২১, ২০২১- এপি

আগামী বছরের মধ্যে বিশ্বের ৭০ শতাংশ মানুষকে টিকা দেয়া নিশ্চিত করার লক্ষ্যে বিশ্বের বিভিন্ন দেশে এক হাজার কোটি ডোজ টিকা পাঠাতে ফাইজারের কভিড-১৯ টিকা ক্রয় দ্বিগুণ করার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

যুক্তরাষ্ট্রের এই বর্ধিত প্রতিশ্রুতি বাইডেন আয়োজিত বুধবারের বৈশ্বিক ভার্চুয়াল টিকা সম্মেলনের মুখ্য বিষয় হতেচলেছে। জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের পাশাপাশি এটি একটি পৃথক আয়োজন যাতে তিনি বিশ্বের ধনী দেশগুলোকে করোনাভাইরাস প্রতিরোধে আরও ভূমিকা রাখার আহ্বান জানাবেন।

বৈশ্বিক টিকা কার্যক্রমের ধীরগতি এবং ধনী ও দরিদ্র দেশগুলোর মানুষের টিকা পাওয়ার ক্ষেত্রে বৈষম্যের বিষয়ে বিশ্ব নেতৃবৃন্দ, সাহায্য সংস্থা ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ক্রমশই সোচ্চার হয়ে উঠছেন ।

পরিচয় প্রকাশ না করার শর্তে বাইডেন প্রশাসনের দুই শীর্ষ কর্মকর্তা বলেছেন যুক্তরাষ্ট্রের টিকা ক্রয়ের ব্যাপারে বাইডেনের পরিকল্পনা অনুসারে ২০২২ সাল নাগাদ যুক্তরাষ্ট্রের তরফ থেকে টিকা প্রদানের মোট প্রতিশ্রুতি দাঁড়াবে ১১০ কোটি ডোজে । যুক্তরাষ্ট্র বিশ্বের ১০০ টিরও বেশী দেশে অন্তত ১৬ কোটি ডোজ টিকা সরবরাহ করেছে যা বাকি বিশ্বের সকলের অনুদানের চেয়ে বেশী।

আগামী বছর সেপ্টেম্বর নাগাদ জাতিসংঘ অধিবেশন পর্যন্ত বিশ্বের ৭০ শতাংশ মানুষকে এবং প্রতিটি দেশের ৭০ শতাংশ মানুষকে টিকা দেয়া নিশ্চিত করতে যে পরিমাণ টিকা প্রয়োজন, সাম্প্রতিক টিকা ক্রয়ের পরিকল্পনা তার কিছু অংশ পূরণ করবে।

হোয়াইট হাউজ বলেছে টিকা সম্মেলনের মাধ্যমে বাইডেন অন্যান্য দেশের কাছ থেকে টিকা অনুদানের প্রতিশ্রুতি আদায় করবেন।

বিশ্বের দরিদ্র দেশগুলোর মানুষের এখনো টিকা না পাওয়া বা কারো কারো মাত্র প্রথম ডোজ পাওয়ার অবস্থায় আমেরিকা বুস্টার ডোজের পরিকল্পনা করায় অনেক ক্ষেত্রে সমালোচনার মধ্যে পড়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে ধনী দেশগুলোর প্রতিশ্রুতির অংশ হিসাবে মাত্র ১৫ শতাংশ টিকা সরবরাহ করা হয়েছে। তারা বাকি টিকা দরিদ্র দেশগুলো এবং বিশেষ করে আফ্রিকায় দ্রুত সরবরাহের আহ্বান জানিয়েছে।

(এই প্রতিবেদনটির কিছু তথ্য এপির জেমি কিটেন, জাতিসংঘের জশ বক ও ডেভিড বিলারের কাছ থেকে নেয়া)

XS
SM
MD
LG