অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নিচ্ছে বাংলাদেশ সামরিক বাহিনীর প্রতিনিধিদল


বাংলাদেশ সামরিক বাহিনীর একটি প্রতিনিধিদল এবছর ভারতের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নিতে আসছে। বাংলাদেশে মুক্তিযুদ্ধের ৫০ বছর পূর্তি উপলক্ষে তাঁদের ভারতে আমন্ত্রণ জানানো হয়েছে ২৬শে জানুয়ারির শোভাযাত্রায় অংশ নেওয়ার জন্য। একাত্তরের মুক্তিযুদ্ধে ভারতীয় সেনাবাহিনী বাংলাদেশি মুক্তিযোদ্ধাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে পাকিস্তানি সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াই করেছিল।

ভারতের সেনাবাহিনী সূত্রে জানা গিয়েছে ১২২ জনের ওই দলে বাংলাদেশের স্থলবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীর সেনারা থাকবেন। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রক থেকে বাংলাদেশকে অনুরোধ জানানো হয়েছে, এই দলে যেন মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সেনানীদের প্রতিনিধিরাও থাকেন।

মঙ্গলবার ১২ই জানুয়ারি বাংলাদেশের সেনাবাহিনীর ওই দলটি দিল্লিতে এসে পৌঁছবে, ৩০শে জানুয়ারি আবার দেশে ফিরে যাবে। বাংলাদেশ থেকে তাঁদের ভারতে নিয়ে আসা এবং ফেরত নিয়ে যাওয়ার দায়িত্ব নিয়েছে ভারতীয় বিমান বাহিনী। করোনা কালের বিধিনিষেধ অনুযায়ী সেনানীরা ১২ তারিখ দিল্লিতে আসার পর ১৯শে জানুয়ারি পর্যন্ত তাঁদের কোয়ারান্টিনে থাকতে হবে। তারপর তাঁরা কুচকাওয়াজের জন্য প্র্যাকটিস করবেন এবং ফেরত যাওয়ার আগে আগ্রা, আজমের শরিফ, ইত্যাদি কয়েকটি দ্রষ্টব্য স্থান দেখে যাবেন।

এর আগে একবারই মাত্র বিদেশি সেনাবাহিনী ভারতের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নিয়েছিল। ২০১৮ সালে ফ্রান্সের সেনাবাহিনীকে ভারত আমন্ত্রণ জানিয়ে নিয়ে এসেছিল‌। এবছর করোনা আবহে শোভাযাত্রার সময় ও কলেবর অনেকখানি কমে যাচ্ছে। বিদেশি কোনও ভিভিআইপি বিশেষ অতিথি হয়ে আসছেন না‌। তারই মধ্যে বাংলাদেশের সেনাবাহিনীর অংশগ্রহণ বিশেষ আগ্রহের সৃষ্টি করেছে।

XS
SM
MD
LG