অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বব্যাপী করোনা মহামারীর কারনে দেশের উন্নয়নের পরিকল্পনাতে স্থবিরতা


প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন তাঁর সরকার দেশের উন্নয়নের জন্য যে পরিকল্পনা নিয়ে এগিয়ে চলেছিল তাতে বিশ্বব্যাপী করোনা মহামারীর কারনে স্থবিরতা দেখা দিয়েছে।

করোনা ভাইরাসের কারনে বাংলাদেশের জাতীয় সংসদের ইতিহাসের ৯ কার্যদিবসের সংক্ষিপ্ততম বাজেট অধিবেশনের সমাপ্তি বক্তব্যে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী এমন বক্তব্য দিয়ে বলেন চলতি করোনা মহামারির কারনে শুধু বাংলাদেশে নয় সমগ্র বিশ্বের অর্থনীতি স্থবির হয়ে পড়েছে। করোনা মোকাবেলায় তাঁর সরকারের বিভিন্ন পদক্ষেপের উল্লেখ করে শেখ হাসিনা সকল নাগরিককে এ রোগ সম্পর্কে সচেতন হওয়ার পাশাপাশি সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়েছেন। বিশেষজ্ঞদের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন বাংলাদেশে করোনার সংক্রমণ জুলাই মাস পর্যন্ত বাড়তে থাকবে এবং এরপর আস্তে আস্তে কমে যাবে। করোনা ভাইরাসের সংক্রামণের ক্ষেত্রে বাংলাদেশে এমনটাই ঘটছে বলে উল্লেখ করে প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেছেন যে পরিস্থিতি আস্তে আস্তে স্বাভাবিক হয়ে যাবে।

এদিকে, যুক্তরাষ্ট্র সরকারের আর্থিক সহায়তায় করোনাভাইরাস রোগে উচ্চ ঝুঁকির মধ্যে থাকা রাজধানী ঢাকার দরিদ্র পরিবারগুলোকে সহায়তা করতে ৭০ লাখ আমেরিকান ডলারের সমপরিমাণ ৫৯ কোটি টাকার নতুন জীবনরক্ষাকারী খাদ্য সহায়তা কর্মসূচির উদ্বোধন করা হয়েছে বলে বাংলাদেশে দেশটির দূতাবাসের তরফে এক মিডিয়া নোটের মাধ্যমে বুধবার জানানো হয়েছে। এতে বলা হয়েছে কর্মসূচিটির উদ্বোধনি অনুষ্ঠানে রাষ্ট্রদূত রবার্ট মিলারের সাথে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আশরাফ আলী খান এবং বাংলাদেশে জাতিসংঘের খাদ্য সহায়তা বিষয়ক সংস্থা বিশ্ব খাদ্য কর্মসূচি বা ডব্লিউএফপি এর কান্ট্রি ডিরেক্টর রিচার্ড রাগান। যুক্তরাষ্ট্র সরকার দেশটির আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি এর মাধ্যমে এই কর্মসূচিটির অর্থায়ন করছে এবং এটি বাস্তবায়ন করবে ডব্লিউএফপি। এ কর্মসূচির আওতায় ঢাকার কল্যাণপুর ও সাততলা বস্তি এলাকায় বসবাসরত নিম্ন-আয়ের ১ লাখ লোককে সহায়তা দেয়া হবে বলে মিডিয়া নোটে উল্লেখ করে বলা হয় ১৯৭১ সাল থেকে এ পর্যন্ত যুক্তরাষ্ট্র সরকার ইউএসএআইডির মাধ্যমে বাংলাদেশকে ৭০০ কোটি আমেরিকান ডলারের বেশি উন্নয়ন সহায়তা দিয়েছে।

সরাসরি লিংক


XS
SM
MD
LG