অ্যাকসেসিবিলিটি লিংক

বৈশ্বিক জনপণ্য হিসেবে করোনা ভ্যাকসিনকে বিবেচনা করার আহ্বান বাংলাদেশের প্রধানমন্ত্রীর


বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা ভাইরাসের ভ্যাকসিনকে গোটা বিশ্বের জন্য একটি বৈশ্বিক জনপণ্য হিসেবে বিবেচনা করার আহ্বান জানিয়েছেন।

করোনা ভাইরাস বিষয়ে শুক্রবার থেকে শুরু হওয়া জাতিসংঘের দুই দিন ব্যাপী বিশেষ অধিবেশনে এক প্রাক রেকর্ডকৃত ভাষণে এই আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী উন্নয়নশীল দেশগুলোতে স্থানীয়ভাবে উৎপাদনের লক্ষ্যে করোনা ভ্যাকসিনের প্রযুক্তি হস্তান্তরে জন্য সংশ্লিষ্টদের প্রতিশ্রুতি বদ্ধ হওয়ারা ওপর জোর দিয়েছেন। শেখ হাসিনা বলেন করোনা মহামারি মোকাবেলায় যথাসময়ে ন্যায্যতার ভিত্তিতে ও সাশ্রয়ী মূল্যে সকলের জন্য মানসম্মত ভ্যাকসিন প্রাপ্তি নিশ্চিত করা জরুরী। বিশ্ব ব্যাপী করোনা সংক্রমনের ব্যাপক বিস্তারের পরিপ্রেক্ষিতে আর্থিক সহায়তাসহ উন্নয়নশীল দেশগুলোর যেসকল চ্যালেঞ্জ রয়েছে সেগুলোকে বিশেষভাবে স্বীকৃতি দিতে হবে বলে তিনি তার বক্তব্যে উল্লেখ করেন। জোট নিরপেক্ষ আন্দোলন বা ন্যাম এর বর্তমান চেয়ার আজারবাইজান এবং জাতিসংঘের সেক্রেটারি জেনারেল এ বিশেষ অধিবেশনের আয়োজন করেছেন ।

এদিকে, সরকারের স্বাস্থ্য বিভাগের দেয়া তথ্য মতে দেশে গত ২৪ ঘণ্টায় ২৪ জন করোনা রোগী মারা গেছেন এবং অপর ২২৫২ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন । এ নিয়ে দেশে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৬৭৭২ জন এবং মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়ালো ৪৭৩,২৫২ জন। স্বাস্থ্য বিভাগের দেয়া তথ্য মোতাবেক দেশে এ যাবত মোট সুস্থ হয়েছেন ৩৯০,৯৫১ জন করোনা রোগী।


XS
SM
MD
LG