অ্যাকসেসিবিলিটি লিংক

দরিদ্র জনগোষ্ঠীকে নগদ সহায়তা প্রদানের সুপারিশ ইউএনডিপির


করোনা মহামারির কারনে বিশ্ব ব্যাপী দরিদ্র জনগোষ্ঠী যখন এক কঠিন পরিস্থিতির মুখে পড়েছেন তখন জাতিসংঘের উন্নয়ন কর্মসূচী বা ইউএনডিপি এসকল বিপর্যস্ত মানুষকে নগদ সহায়তা প্রদানের সুপারিশ করেছে।

শুক্রবার ইউএনডিপি এক প্রতিবেদনে বলেছেন করোনাকালে জীবিকার উপায় হারিয়ে বাংলাদেশসহ বিশ্বের অন্তত ১৩২টি উন্নয়নশীল দেশের ২৭০ কোটি মানুষের নগদ সহায়তার প্রয়োজন দেখা দিয়েছে। প্রতিবেদনে বলা হয় এ জন্য প্রতি মাসে প্রায় ২০ হাজার কোটি ডলারের সমপরিমাণ অর্থ ব্যয় হবে। ইউএনডিপি করোনার প্রকোপ থেকে রক্ষা করতে বাংলাদেশের মোট জনগোষ্ঠীর ৪০ শতাংশ বা ৬ কোটি ৫৩ লাখের বেশি দরিদ্র মানুষকে নগদ ভাতা দেওয়া জরুরি বলে মনে করছে। এই পরিমাণ মানুষকে প্রতি মাসে ন্যূনতম ২৫ ডলারের সমপরিমাণ ২১০০ টাকা করে দেওয়ার পরামর্শ দিয়ে সংস্থাটি বলেছে এ জন্য সরকারের ১৪ হাজার কোটি টাকা ব্যয় হতে পারে। প্রতিবেদনে বলা হয়েছে জরুরি ভিত্তিতে দরিদ্র মানুষকে সাময়িক আর্থিক সহায়তা দিলে করোনা সংক্রমণের গতি কমতে পারে। নগদ অর্থ সহায়তার পাশাপাশি মানুষের চাকরি নিশ্চিত করা, ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতে সহায়তা বাড়ানো এবং প্রান্তিক মানুষের কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধির উদ্যোগ নেয়ার কথাও প্রতিবেদনে উল্লেখ করে বলা হয় দেশের প্রতি ১০ জন শ্রমিকের সাত জনই অপ্রাতিষ্ঠানিক খাতে কাজ করেন এবং তাদের ঘরে বসে আয় করার উপায় নাই।

ইউএনডিপি বলেছে নগদ সহায়তা দেয়ার এ ব্যবস্থা বেশ কার্যকর এবং তা দ্রুত বাস্তবায়ন করতে হবে কারণ এখন বাংলাদেশসহ সমগ্র বিশ্বে করোনা সংক্রমণ মারাত্মক আকার ধারণ করছে। বাংলাদেশ সরকারের তরফে ইতিমধ্যেই ৫০ লাখ মানুষকে এককালীন আড়াই হাজার টাকা দেওয়ার একটি কর্মসূচি সম্পন্ন করেছে।

ঢাকা বিশ্ব বিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক অর্থনীতিবিদ ড. আবু ইউসুফ ইউএনডিপি

এর এই পরামর্শ সম্পর্কে ভয়েস অফ অ্যামেরিকাকে বলেন সরকারের তরফে এ ধরনের কোন উদ্যোগ নেয়া হলে তা এই করোনা কালে দরিদ্র মানুষের খুবই উপকারে আসবে। উল্লেখ্য, ইউএনডিপি কয়েক মাস ধরে বিশ্বের ৬০টি দেশের আর্থসামাজিক অবস্থার ওপর করোনা ভাইরাসরে প্রভাব নিয়ে সমীক্ষা করেছে যাতে দেখা গেছে এসকল দেশের গরিব ও ঝুঁকিতে থাকা বহু মানুষ সামাজিক সুরক্ষা কর্মসূচির আওতায় নাই।

please wait

No media source currently available

0:00 0:03:33 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG