অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে করোনা চলছে তার গতিতে


কোন বিধি নিষেধেই করোনা ভাইরাসের গতি রোধ করা যাচ্ছেনা। সাধারণ ছুটি বা লকডাউন, সামাজিক দূরত্বসহ একাধিক বিধিনিষেধ আরোপ করা হয়। কিন্তু বাংলাদেশে দেখা যাচ্ছে করোনা চলছে তার গতিতে। হাসপাতাল সুবিধা নিয়ে প্রশ্ন ছিল গোড়া থেকেই। এখন দেশের প্রায় সবকটা হাসপাতালকেই করোনা চিকিৎসা দিতে নির্দেশ দেয়া হয়েছে। যদিও স্বাস্থ্য বিশেষজ্ঞরা এই সিদ্ধান্তের সঙ্গে দ্বিমত পোষণ করছেন। তারা বলছেন সব হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসার সুযোগ সুবিধা নেই। ভেন্টিলেশনের সুবিধা খুব কম হাসপাতালেই রয়েছে। অনেক হাসপাতালে শয্যারও অভাব। এক গবেষণায় দেখা গেছে বাংলাদেশে তুলনামুলকভাবে মধ্যবিত্ত ও উচ্চবিত্ত লোকজন বেশি আক্রান্ত হচ্ছেন। এবং মারাও যাচ্ছেন।

এর কারণ হিসেবে বলা হচ্ছে নিম্নবিত্ত বা হতদরিদ্র মানুষজন হাসপাতালে যাচ্ছে কম। গেলেও নানা অজুহাতে ভর্তির সুযোগ পাচ্ছেনা। আবার নিম্নবিত্তের মধ্যে জীবনের চেয়ে জীবিকাই তাদের কাছে অনেকাংশে বড়। বুধবার সরকারি বুলেটিনে ২২ জনের মৃত্যুর খবর দেয়া হয়েছে। সবমিলিয়ে এ পর্যন্ত মারা গেছেন ৫৪৪ জন। আক্রান্তের সংখ্যা ৩৮ হাজার ২৯২ এ পৌঁছেছে। ৪৮ টি ল্যাবে ২৪ ঘন্টায় ৮ হাজার ১৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। ঈদের ছুটি থাকায় কম পরীক্ষা হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। বর্তমানে কোয়ারেন্টিনে রয়েছেন ৫৬ হাজার ৬৯৬ জন। করোনার অজুহাতে বকেয়া পাওনা পরিশোধ নিয়ে ব্রিটিশ কয়েকটি দামি ব্র্যান্ডের সঙ্গে চিঠি চালাচালির এক পর্যায়ে বাংলাদেশ তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়ার কথা জানিয়েছে। এক চিঠিতে বলা হয়েছে অর্ডার বাতিলের সিদ্ধান্ত এক তরফা। ডিসকাউন্ট দাবি করাটাও অযৌক্তিক।

ওদিকে ৬০ টি গার্মেন্টস ফ্যাক্টরি অন্তত ১০ হাজার শ্রমিককে বেতন বোনাস দেয়নি। যদিও শ্রমিকরা টানা কয়েকদিন বেতনের দাবিতে বিক্ষোভ করেছেন।

ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী

please wait

No media source currently available

0:00 0:01:40 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG