অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে করোনার গ্রাফ ফের ঊর্ধ্বমুখি


বাংলাদেশে করোনা সংক্রমণের গ্রাফ ফের ঊর্ধ্বমুখি। স্বাস্থ্য দপ্তর বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে ২ হাজার ১৩৯ জন আক্রান্ত হয়েছেন। দুই মাসেরও বেশি সময় ধরে দুই হাজারের নীচে স্থির ছিল আক্রান্তের সংখ্যা। দ্বিতীয় ধাক্কা শুরু হয়ে যাওয়ায় গ্রাফ উপরের দিকে উঠছে।
সর্বশেষ এক দিনে মারা গেছেন ২১ জন। শীতে করোনা ভাইরাস আরো সক্রিয় হবে এমন আশঙ্কাতো রয়েছেই। বিশেষজ্ঞরা বলছেন, এখনই সচেতন না হলে পরিস্থিতি বড় বিপদের দিকে ঠেলে দিতে পারে। রোগী বাড়ার সঙ্গে সঙ্গে হাসপাতালে চাপ বাড়ছে। মাঝখানে রোগী কমে যাওয়ায় কোভিড চিহ্নিত কয়েকটি হাসপাতাল বন্ধ করে দেয়া হয়েছিল। এখন আবার সেগুলো খোলার চিন্তা ভাবনা হচ্ছে।
সোমবার মন্ত্রিসভার বৈঠকে সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে কয়েকটি বিষয়ে নীতি নির্ধারকরা একমত হয়েছেন। মাস্কের ব্যবহার নিশ্চিত করতে ভ্রাম্যমান আদালত বসানোর সিদ্ধান্ত হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, দু’এক দিনের মধ্যে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হবে।

ওদিকে নোবেল জয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস বিশে^ করোনা আক্রান্ত শ্রমিকদের জন্য একটি আলাদা ব্যাংক তৈরি করার প্রস্তাব দিয়েছেন। লাখো কোটি শ্রমিকদের সহায়তার জন্যই এই ব্যাংক প্রয়োজন। রয়টার্স ফাউন্ডেশনের বার্ষিক আয়োজন ‘ট্রাস্ট কনফারেন্সে’ প্রফেসর ইউনূস বলেন, করোনা আমাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়েছে বিশ^ অর্থনীতি ও সামাজিক অবস্থার দুর্বলতা। তিনটি বিষয়ের ওপর জোর দেন প্রফেসর ইউনূস। জলবায়ু পরিবর্তন রোধ, সম্পদের সুষ্ঠু বণ্ঠন ও গণ বেকারত্ব দূর করা এই মুহুর্তের জরুরি কাজ। তিনি অবশ্য একথাও বলেছেন, এই সঙ্কট আমাদের জন্য সুন্দর সবুজ ভবিষ্যতের পথ তৈরি করেছে। আশঙ্কার ইঙ্গিত দিয়ে বাংলাদেশি এই অর্থনীতিবিদ বর্তমান সময়ে এটিকে টাইম বোমার সঙ্গেও তুলনা করেছেন।

please wait

No media source currently available

0:00 0:01:44 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG