অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র থেকে আনা ব্রাহমা জাতের গরু ঢাকা বিমানবন্দরে জব্দ


ব্রাহমা জাতের গরু

যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা ব্রাহমা জাতের ১৮টি গরু জব্দ করেছে ঢাকা কাস্টমস হাউস। কার্গো বিমানে করে এই গরুগুলো হযরত শাহজালাল বিমানবন্দরে আনা হয়। বাংলাদেশে ব্রাহমা জাতের গরু আমদানি নিষিদ্ধ হওয়ায় গরুগুলো আটকে দেয় কাস্টমস কর্তৃপক্ষ। পরে এই গরুগুলো সাভারে প্রাণিসম্পদ অধিদপ্তরের খামারে নিয়ে যাওয়া হয়।

প্রাণি সম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. শেখ আজিজুর রহমান ভয়েস অফ আমেরিকার এই প্রতিনিধিকে বলেন, প্রাণিসম্পদ আমদানি নীতিমালা অনুযায়ি বাংলাদেশে ব্রাহমা জাতের গরু আনা নিষিদ্ধ। অন্য জাতের গরু আনার ক্ষেত্রেও নির্দিষ্ট নীতিমালা অনুসরণ করতে হয়।

তিনি বলেন, আমদানিকারক প্রতিষ্ঠান এই গরু আমদানির আবেদন করলেও প্রাণিসম্পদ অধিদপ্তর তা নাকচ করে দিয়েছিল। তারপরও তথ্য গোপন করে নিয়ে আসা হয়।

সোমবার দুপুরে তার্কিশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে গরুগুলো ঢাকায় আসে। ১৩ মাস থেকে ৬০ মাস বয়সী ১৮টি গরু আমদানি করা হয় মোহাম্মদপুরের সাদেক এগ্রো’র নামে। তবে গরুগুলো ছাড় করতে বিমানবন্দরে ওই প্রতিষ্ঠানের কেউ যাননি।

প্রাণিসম্পদ অধিদপ্তরের একজন কর্মকর্তা জানিয়েছেন, সরকারি নিয়ম অনুযায়ি এই গরু নিলামে বিক্রি করা হবে।

এর আগে চলতি বছরের ১৩ই ফেব্রুয়ারি হোলস্টাইন ফ্রিজিয়ান জাতের গরু আমদানির ঘোষণা দিয়ে ব্রাহমা জাতের ৩০টি গরু আনা হয়েছিল অন্য একটি প্রতিষ্ঠানের নামে। সেগুলোও আটক করেছিল ঢাকা কাস্টমস।

XS
SM
MD
LG