অ্যাকসেসিবিলিটি লিংক

লকডাউনের মেয়াদ বাড়লো, সিসিইউতে খালেদা


করোনা পরিস্থিতির মধ্যে চলমান বিধি-নিষেধ আবারও বাড়ানো হয়েছে। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, ১৬ই মে পর্যন্ত এই বিধি-নিষেধ বলবৎ থাকবে। সোমবার অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন, বর্তমানে যেসব বিধি-নিষেধ রয়েছে তা বহাল থাকবে। তবে শহরের ভেতরে গণপরিবহন চলবে। দূরপাল্লার কোনো বাস চলাচল করবে না। এক জেলা থেকে আরেক জেলায় বাস চলাচল বন্ধ থাকবে। তবে জেলার ভেতরে গণপরিবহন চলবে। লঞ্চ, স্টিমার ও ট্রেন বন্ধ থাকবে। শপিংমলগুলো স্বাস্থ্যবিধি মেনে চলবে। কোথাও কোনো ব্যত্যয় দেখা গেলে মার্কেট বন্ধ করে দেয়া হবে।

লকডাউনের মেয়াদ বাড়লো, সিসিইউতে খালেদা
please wait

No media source currently available

0:00 0:02:49 0:00
সরাসরি লিংক

ভারত থেকে ভ্যাকসিন আসা বন্ধ হয়ে যাওয়ায় চীনের দিকেই ঝুঁকছে বাংলাদেশ। আগামী ১০ই মে পাঁচ লাখ ডোজ চীনা ভ্যাকসিন আসবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ভারতের সেরাম ইন্সটিটিউটের সঙ্গে বাংলাদেশ তিন কোটি ডোজের চুক্তি করেছিল।কিন্তু ৭০ লাখ ডোজ দেয়ার পর ভারত জানিয়েছে, তাদের পক্ষে ভ্যাকসিন সরবরাহ করা কঠিন। কারণ নিজ দেশেই ভ্যাকসিনের প্রয়োজনীয়তা সবচেয়ে বেশি। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ভ্যাকসিনের জন্য বাংলাদেশ সর্বাত্মক চেষ্টা করছে।

ভ্যাকসিন প্রাপ্তির অনিশ্চয়তায় ইতিমধ্যেই প্রথম ডোজ দেয়া বন্ধ করে দিয়েছে বাংলাদেশ।৫৮ লাখ ১৯ হাজার ৭০৯ জনকে প্রথম ডোজ টিকা দেয়া হয়েছে।

বিধ্বংসী ভারতীয় স্ট্রেইন বাংলাদেশে এসেছে কিনা তা জানতে সময় লাগবে।স্বাস্থ্য দপ্তরের মুখপাত্র অধ্যাপক নাজমুল ইসলাম এমনটাই জানিয়েছেন।তিনি জানান, পরীক্ষা-নিরীক্ষা ছাড়া বলা যাবে না।যারা ভারত থেকে সংক্রমিত হয়ে এসেছেন তাদের নমুনা জিনোম সিকোয়েন্স এর জন্য

পাঠানো হয়েছে।

করোনায় বিশ্বব্যাপী ৫৭ টি দেশের ৬৫ শতাংশ মানুষ কাজ হারিয়েছেন। ওয়াশিংটন ভিত্তিক জনমত জরিপ প্রতিষ্ঠান গ্যালাপের এক জরিপে এই তথ্য উঠে এসেছে।বাংলাদেশ, ভারত, ফিলিপাইন, জিম্বাবুয়ে, এল সালভাদর সহ ১১৭ টি দেশে তিন লাখ মানুষএই জরিপে শরীক হন। এর মধ্যে সবচেয়ে বেশি কাজ হারিয়েছেন থাইল্যান্ডের মানুষ।দেশটির ৭৬ শতাংশ মানুষের এখন কোনো কাজ নেই।আর সবচেয়ে কম ১০ শতাংশ মানুষ বেকার হয়েছেন সুইজারল্যান্ডে।

সর্বশেষ- করোনায় আক্রান্ত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে সিসিইউতে নেয়া হয়েছে। বর্তমানে তিনি একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

খালেদা জিয়ার মেডিকেল বোর্ডের একজন চিকিৎসক জানিয়েছেন, হালকা শ্বাসকষ্ট থাকায়

তাকে সিসিইউতে নেয়া হয়েছে। গত ১০ই এপ্রিল তিনি করোনা শনাক্ত হন।

ওদিকে করোনায় গত ২৪ ঘণ্টায় ৬৫ জন মারা গেছেন। নতুন রোগী শনাক্ত হয়েছেন এক হাজার ৭৩৯ জন।

XS
SM
MD
LG