অ্যাকসেসিবিলিটি লিংক

সংক্রমণের বিস্তার মোকাবেলা করতে লক ডাউনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার


করোনা ভাইরাসের সংক্রমণের বিস্তার মোকাবেলা করতে আগামী সোমবার থেকে সারা দেশে সপ্তাহব্যাপী লক ডাউনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার। শনিবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের সরকারের এ সিদ্ধান্তের কথা জনিয়ে বলেন দেশে করোনা সংক্রমণ দ্রুত ছড়াচ্ছে এবং লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণ ও মৃত্যুর হার । জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এক ভিডিও বার্তায় বলেন লক ডাউন চলাকালে কাঁচাবাজার, জরুরী সেবা সমূহ সহ কয়েকটি খাত খোলা থাকবে। এর আগে গতবছর বাংলাদেশসহ বিশ্ব ব্যাপী করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার পর বাংলাদেশ সরকার মার্চ মাসেরে শেষ দিক থেকে দফায় দফায় ৬৬ দিনের সাধারণ ছুটি ঘোষণা করেছিল।

চলতি বছরেরে মার্চ মাসের মাঝামাঝি থেকে করোনা সংক্রমণের হার আবারও বাড়তে শুরু করলে জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা উদ্বেগ প্রকাশের পাশাপাশি সংক্রমণের বিস্তার মোকাবেলায় কঠোর ব্যবস্থা নেয়ার জন্য সরকারকে তাগিদ দিলেও সরকারের তরফে তেমন সাড়া মিলে নাই। তবে অতি সম্প্রতি সরকার করোনা সংক্রমণ রোধে ১৮ দফা নির্দেশনা দিয়েছিল। যানবাহন চলাচলে এবং অন্যান্য কিছু ক্ষেত্রে সরকার বেশকিছু পদক্ষেপও নিয়েছিল। তবে করোনা সংক্রমণ যখন লাফিয়ে লাফিয়ে বেড়েই চলেছে তখন বেশিরভাগ ক্ষেত্রে মানুষকে দেখা গেছে এ সকল নির্দেশনা উপেক্ষা করছে। পরিস্থিতি এমন এক পর্যায়ে পৌঁছেছে যে রাজধানী ঢাকায় করোনা রোগীদের চিকিৎসার জন্য নির্ধারিত হাসপাতাল গুলো রোগীদের স্থান সংকুলান করতে হিমশিম খাচ্ছে।

এদিকে, সরকারের স্বাস্থ্য বিভাগের দেয়া তথ্য মোতাবেক দেশে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৫৮ জন করোনা রোগী এবং করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৫৬৮৩ জন ।

XS
SM
MD
LG