অ্যাকসেসিবিলিটি লিংক

একটি উৎস থেকে করোনা ভাইরাসের টিকা আমদানির সরকারি সিদ্ধান্ত ভুল ছিল -বিএনপি এবং জাতীয় পার্টি


বাংলাদেশের দুইটি অন্যতম রাজনৈতিক দল মাত্র একটি উৎস থেকে করোনা ভাইরাসের টিকা আমদানির সরকারি সিদ্ধান্তের সমালোচনা করে বলেছে এটা যে ভুল ছিল এখন তা প্রমানিত হয়েছে।

বিএনপি এবং জাতীয় পার্টির জ্যেষ্ঠ নেতারা পৃথক ভাবে এমন বক্তব্য দিয়ে বলেছেন একমাত্র ভারত থেকে টিকা আমদানি করার সরকারের সিদ্ধান্ত ভুল ছিল। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শুক্রবার অভিযোগ করেছেন বিনা ভোটে নির্বাচিত সরকারের যেহেতু কোন জবাবদিহিতা নেই সে জন্য করোনাভাইরাস নিয়ে সরকার ব্যবসা করছে। ঈদের আগে বিএনপির গুম হওয়া এবং বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হওয়া নেতা-কর্মীদের পরিবারের সদস্যদের এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এদিকে, এক ভিডিও বার্তায় জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের বলেছেন বিকল্প উৎস না রেখে শুধু ভারতের কাছ থেকে টিকা আমদানির সিদ্ধান্ত যে অদূরদর্শী ও ভুল ছিল, এখন তা প্রমানিত হয়েছে। করোনাভাইরাস মহামারীর দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত টিকা রপ্তানি বন্ধ করে দেওয়ায় বাংলাদেশ এখন সংকটে পড়েছে বলে উল্লেখ করে তিনি বলেন দেশে কয়েক লাখ মানুষ কোভিশিল্ড এর দ্বিতীয় ডোজ টিকা নিয়ে অনিশ্চিয়তার মধ্যে পড়েছেন। জি এম কাদের অভিযোগ করেন আন্তর্জাতিক টিকা কূটনীতিতে অদূরদর্শিতার পরিচয় দিয়েছে বাংলাদেশ।


দেশে গত ৭ই ফেব্রুয়ারি গণ টিকাদান কর্মসূচী শুরুর পর গত ৮ ই এপ্রিল দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হয়। কিন্তু ভারত থেকে টিকার নতুন চালান না আসায় প্রথম ডোজ টিকা দেওয়া সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। সংকট কাটাতে কয়েকদিন আগে রাশিয়ার ‘স্পাটনিক-ফাইভ এবং চীনা কোম্পানি সিনোফার্মের তৈরি করোনাভাইরাসের টিকার অনুমোদন দিয়েছে বাংলাদেশ সরকার।

XS
SM
MD
LG