অ্যাকসেসিবিলিটি লিংক

১৯ জানুয়ারি বাংলাদেশ-মিয়ানমার এবং চীনের পররাষ্ট্র সচিব পর্যায়ের ত্রিপক্ষীয় বৈঠক


রোহিঙ্গা প্রত্যাবাসন প্রশ্নে ঢাকা এবং মিয়ানমারের মধ্যে অনেক দিন ধরে কোন ধরনের যোগাযোগ বন্ধ থাকার প্রেক্ষাপটে ১৯ জানুয়ারি প্রথমবারের মতো বাংলাদেশ-মিয়ানমার এবং চীনের পররাষ্ট্র সচিব পর্যায়ের ত্রিপক্ষীয় বৈঠক ঢাকায় অনুষ্ঠিত হবে। চীনের মধ্যস্থতায় রোহিঙ্গা প্রত্যাবাসন প্রশ্নে ২০১৭-এর আগস্টের পরে ২০১৯’র সেপ্টেম্বরে এই তিন দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের একদফা বৈঠক অবশ্য অনুষ্ঠিত হয়েছিল। চীন দীর্ঘদিন ধরে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রশ্নে মধ্যস্থতার কথা বলে আসছে। গত ১১ জানুয়ারি চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং হি মিয়ানমার সফরকালে মিয়ানমারের নেত্রী অং সান সু চি সঙ্গে বৈঠকে অন্যান্য বিষয়ের মধ্যে রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়েও আলোচনা করেছেন বলে সংবাদ মাধ্যম খবর দিয়েছে।

চীনের পররাষ্ট্রমন্ত্রী অবশ্য ওই বৈঠকে রোহিঙ্গা সংকট প্রশ্নে মিয়ানমারকে সবসময় সমর্থনদানের কথাও বলেন। এদিকে, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন ত্রিপক্ষীয় বৈঠকের ব্যাপারে কিছুটা আশাবাদ ব্যক্ত করেছেন। তবে ঢাকায় বিশেষজ্ঞ মহলের দিক থেকে খুব একটা ইতিবাচক প্রতিক্রিয়া পাওয়া যায়নি। অভিবাসন ও শরণার্থী বিষয়ক বিশ্লেষক আসিফ মুনীর বলেন, খুব বেশি আশাবাদী হবার কিছু নেই।
বিশেষজ্ঞগণ বলছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন পরবর্তী সময়কালে চীন পার্শ্ববর্তী দেশগুলোর সাথে সম্পর্কোন্নয়নের জন্য মরিয়া হয়ে যাবার যে কূটনৈতিক কৌশল গ্রহণ করেছে, ত্রিপক্ষীয় বৈঠক আয়োজন তারই অংশ।

XS
SM
MD
LG