অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানে দ্রুত স্থায়ী শান্তি প্রতিষ্ঠার আহবান বাংলাদেশের


মহিলারা তাদের সন্তানদের নিয়ে কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবেশের চেষ্টা করছেন

বাংলাদেশ বিশ্বাস করে আফগানিস্তানের ভূমি অন্য দেশগুলোর বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনার জন্য ব্যবহার করতে দেয়া হবে না ।

আফগানিস্তানে দ্রুত স্থায়ী শান্তি প্রতিষ্ঠা, জনসাধারণের নিরাপত্তা এবং সেখানে আটকে পড়া বাংলাদেশী সহ সকল বিদেশি নাগরিকদের নিরাপদে প্রত্যাবর্তনের ব্যবস্থা নেয়ার আহবান জানিয়েছে বাংলাদেশ।

আফগানিস্তান পরিস্থিতি নিয়ে ইসলামি সহযোগিতা সংস্থা বা ওআইসির স্থায়ী প্রতিনিধিদের এক জরুরি সভায় সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী রোববার এ আহবান জানিয়েছেন বলে সোমবার ঢাকায় পাওয়া খবরে জানা গেছে। তিনি বলেন বাংলাদেশ আশা করে আফগানিস্তানের মানুষ দীর্ঘস্থায়ী শান্তি ও স্থিতিশীলতা উপভোগ করবে এবং দেশের প্রাকৃতিক সম্পদ এবং ভূ-কৌশলগত অবস্থানের সুষ্ঠু ব্যবহার করবে।

ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী
ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী

বাংলাদেশের রাষ্ট্রদূত বলেন বর্তমান পরিস্থিতিতে আফগান জনগণের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের উন্নয়ন এবং মানবিক সহায়তা অব্যাহত রাখা উচিত। তিনি বলেন ওআইসির উচিত হবে আফগানিস্তানের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করা এবং দেশটির শান্তি, নিরাপত্তা, স্থিতিশীলতা ও উন্নয়ন নিশ্চিত কল্পে ওআইসি ও এর সদস্য দেশগুলোর করণীয় সম্পর্কে সুপারিশ করা। তিনি বলেন, বাংলাদেশ বিশ্বাস করে আফগানিস্তানের ভূমি অন্য দেশগুলোর বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনার জন্য ব্যবহার করতে দেয়া হবে না । ড. জাবেদ পাটোয়ারী আশা প্রকাশ করেছেন যে এ বিষয়ে ওআইসির সকল সদস্য দেশগুলো সহমত পোষণ করবে।

তিনি বলেন আফগানিস্তানের রাজনৈতিক পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সাথে সাথে আফগান জনগণের সুবিধার জন্য বাংলাদেশ তার নিজস্ব আর্থ-সামাজিক উন্নয়নের অভিজ্ঞতা ভাগ করে নেয়ার জন্য প্রস্তুত রয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্বশীল সদস্য দেশ হিসেবে বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর মধ্যে শান্তিপূর্ণ সহাবস্থানে বিশ্বাস করে এবং অন্য কোনও দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার নীতিতে প্রতিশ্রুতি বদ্ধ বলে তিনি উল্লেখ করেন।

সভা শেষে সর্বসম্মতিক্রমে একটি যৌথ বিবৃতি গৃহীত হয় যাতে আফগানিস্তানের জনগণের সাথে সংহতি প্রকাশ করে দেশটির শান্তি, নিরাপত্তা, স্থিতিশীলতা এবং উন্নয়নে ওআইসি এর সদস্য রাষ্ট্র সমূহের প্রতিশ্রুতি ব্যক্ত করা হয়।

XS
SM
MD
LG