অ্যাকসেসিবিলিটি লিংক

মুরাদনগরে সাংবাদিক জখম করার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ 


সংবাদপত্রের স্বাধীনতা এবং সাংবাদিকদের অধিকার নিয়ে কাজ করা আন্তর্জাতিক এবং স্থানীয় কয়েকটি সংগঠন অতি সম্প্রতি কুমিল্লা জেলার মুরাদনগরে সাংবাদিক শারিফুল ইসলাম চৌধুরীকে পিটিয়ে গুরুতর জখম করার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে।

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলস ভিত্তিক ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ জার্ণালিস্ট বা আইএফজে, ফ্রান্সের রাজধানী প্যারিস ভিত্তিক রিপোর্টারস উইদাউট বর্ডারস বা আরএসএফ এবং বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম মঙ্গলবার পৃথক বিবৃতিতে এ ঘটনার সাথে জড়িত অপরাধীদের অবিলম্বে গ্রেফতার করে তাদের শাস্তির দাবী জানিয়েছে। আইএফজে সাংবাদিকদের সুরক্ষা বৃদ্ধি করতে বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়ে বলেছে দুর্ভাগ্যজনক বিষয় হচ্ছে দেশটিতে সাংবাদিকদের ওপর হামলা বেড়ে চলেছে। সংগঠনটি আরও বলেছে শরিফুলের ওপর এই হামলা একটি ভঙ্গুর সামাজিক ও আইনি ব্যবস্থার প্রতীক, যেখানে মত প্রকাশের স্বাধীনতাকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হয় না। বাংলাদেশে সাংবাদিকদের বিরুদ্ধে যে ধারাবাহিক হামলা হচ্ছে এটি তারই একটি প্রমাণ বলে উল্লেখ করে আইএফজে বলেছে সাংবাদিকদের ওপর সহিংসতা যাতে দৈনন্দিন ঘটনায় পরিণত না হয় তার জন্য প্রয়োজনীয় সব কিছু করা উচিত এবং সহিংসতার জন্য দায়ী অপরাধীদের অবশ্যই বিচার করা উচিত। আরএসএফ শারিফুলকে পেটানোর জন্য যারা নির্দেশ দিয়েছে এবং বেধড়ক পিটিয়ে গুরুতর আহত করেছে তাঁদের সকলের বিচারের দাবী জানিয়েছে। এধরনের ঘটনার পুনরাবৃত্তি যেন না হয় সে জন্য ব্যবস্থা নেয়ারও দাবি জানিয়েছে সংস্থাটি। বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম এই ঘটনাকে ভয়াবহ বলে আখ্যায়িত করে সাংবাদিকদের বিরুদ্ধে যেকোনো ধরনের সহিংসতার কড়া প্রতিবাদ জানিয়েছে। বিলম্ব না করে অপরাধীদের গ্রেপ্তার ও শাস্তির দাবি করেছে সংগঠনটি । রাজধানী ঢাকা থেকে প্রকাশিত বাংলা জাতিয় দৈনিক সমকালের মুরাদনগর সংবাদদাতা ও স্থানীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শরিফুল আলম চৌধুরী সম্প্রতি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শাহজাহানের নেতৃত্বে দুর্নীতি এবং স্বজনপ্রীতির বিরুদ্ধে অভিযোগ নিয়ে পত্রিকাটিতে রিপোর্ট প্রকাশ করলে এর প্রতিশোধ হিসেবে বেশকিছু দুর্বৃত্ত শরিফুলের ওপর লোহার পাইপ ও হাতুড়ি দিয়ে নৃশংসভাবে হামলা চালালে তিনি গুরুতর আহত হন। বর্তমানে তিনি আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন আছেন। এ ঘটনায় মামলা হওয়ার পর পুলিশ চেয়ারম্যান শাহজাহানকে গ্রেপ্তার করলেও কুমিল্লার একটি আদালত তাঁকে জামিন দিয়েছে। পুলিশ জানিয়েছে ওই হামলায় জড়িত অন্যান্যদের গ্রেফতারের প্রচেষ্টা চলছে। বাংলাদেশে করোনা ভাইরাস সংক্রামণ শুরু হলে দরিদ্রদের মধ্যে সরকারি ত্রাণ বিতরণের ক্ষেত্রে অনিয়ম এবং দুর্নীতি নিয়ে সাংবাদিকরা খবর প্রকাশ করলে দুর্নীতিবাজ এবং তাঁদের লেলিয়ে দেয়া গুণ্ডা বাহিনীর দ্বারা কয়েকজন সাংবাদিক হামলার শিকার হন।

এদিকে, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন আজ সাংবাদিকদের বলেছেন কুয়েতে বাংলাদেশের সংসদ সদস্য শাহিদ ইসলামের বিরুদ্ধে মানব ও অর্থ পাচারের অভিযোগ ওঠার বিষয়টি দুঃখজনক। তিনি বলেন এপর্যন্ত তাঁর সম্পর্কে সে দেশের সংবাদ মাধ্যমে যে সকল অভিযোগের খবর প্রকাশিত হয়েছে তা সত্য প্রমাণিত হলে বাংলাদেশেও তাঁর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে। তবে তিনি বলেন কুয়েত সরকার এ যাবত শাহিদ ইসলাম সম্পর্কে কোন তথ্য বাংলাদেশ সরকারকে জানায় নাই।

please wait

No media source currently available

0:00 0:03:26 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG