অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে শরণার্থী পরিস্থিতি


Rohingya Muslim men, who crossed over from Myanmar into Bangladesh, wait for their turn to collect food items distributed by aid agencies in Balukhali refugee camp, Bangladesh, Sept. 19, 2017.

সোমবার রাত থেকে তুমুল বৃষ্টির কারণে কক্সবাজারের বিভিন্ন ক্যাম্প, অস্থায়ী বাসস্থান ও খোলা আকাশের নিচে আশ্রয় নেয়া লাখ লাখ রোহিঙ্গা শরণার্থী সীমাহীন দুর্ভোগের মধ্যে পড়েছেন। ক্যাম্পসহ তাদের অধিকাংশ আশ্রয়স্থলে এখন হাটু পানি। এতে নারী ও শিশুরা নানা রোগে আক্রান্ত হচ্ছেন। বিশেষ করে প্রায় এক লাখ শিশু এখন নিউমোনিয়া, জ্বর, ডায়রিয়াসহ নানা শারীরিক সমস্যায় ভুগছে বলে মানবিক সহায়তাকারীরা জানিয়েছেন। বৃষ্টির কারণে ত্রাণ এবং জীবনরক্ষাকারী দ্রব্যাদি বিতরণও মারাত্মকভাবে ব্যহত হচ্ছে। এদিকে, আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ মঙ্গলবার বলেছে, মিয়ানমারে বাড়িঘর জ্বালিয়ে দেয়া অব্যাহত আছে বলে তারা নতুন স্যাটেলাইট চিত্রে দেখতে পেয়েছেন। স্যাটেলাইটে প্রাপ্ত তথ্য মোতাবেক হিউম্যান রাইটস ওয়াচ বলছে, মিয়ানমার বাহিনী মংডুং ও রাথেডাং এলাকার হাজার হাজার বাড়িঘর নতুন করে জ্বালিয়ে দিচ্ছে এবং ইতোমধ্যে ২১৪টি গ্রাম নিশ্চিহ্ন হয়ে গেছে।
ইতালী ভিত্তিক সংস্থা ''পারমানেন্ট মাস-ট্রায়াল'' রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা এবং মানবাধিকার লংঘনের অভিযোগে অং সান সুচির বিরুদ্ধে প্রতীকী বিচার শুরু করেছে। কুয়ালালামপুরে এর শুনানি অনুষ্ঠিত হচ্ছে। বাংলাদেশের মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক ওই শুনানিতে অংশ নেয়ার জন্য মালয়েশিয়া গেছেন।

ঢাকা থেকে আমীর খসরুর রিপোর্ট।

XS
SM
MD
LG