অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে শিক্ষার্থিদের সাম্প্রতিক বিক্ষোভ: রাজনৈতিক ও সামাজিক প্রভাব ওপ্রতিক্রিয়া :


bangladesh student protest

আপনাদের জিজ্ঞাসা আর আমাদের জবাবের এই অনুষ্ঠানে আজকের বিষয় হচ্ছে বাংলাদেশে শিক্ষার্থিদের সাম্প্রতিক বিক্ষোভ : রাজনৈতিক ও সামাজিক প্রভাব ও প্রতিক্রিয়া।

আমরা সকলেই জানি যে গত এক সপ্তার ও বেশি সময় ধরে বাংলাদেশে নিরাপদ সড়কের দাবিতে , ঢাকা , চট্টগ্রাম এবং অন্যান্য কয়েকটি শহরে শিক্ষার্থিরা বিক্ষোভ প্রদর্শন করেছে , বিশেষত স্কুলের ছাত্র ছাত্রীরা তাদের জীবনের সুরক্ষার দাবি নিয়ে পথে নেমেছিল। এটিকে অনেকেই ব্যতিক্রমী আন্দোলন বলেই অভিহিত করেছেন। ছাত্র-ছাত্রীরা রাস্তায় যানবাহনগুলোকে সারিবদ্ধ ভাবে চলতে বাধ্য করে , সরকারি কর্মকর্তারাও তাঁদের স্খলনের জন্যে বিব্রত বোধ করেন । তবে এই শান্তিপূর্ণ বিক্ষোভ , অশান্ত হয়ে ওঠে নানান কারণে। সামাজিক যোগাযোগের মাধ্যম , বিশেষত ফেইসবুকের কারণে বিভিন্ন পক্ষ থেকে বিভিন্ন রকমের তথ্য, যার সত্য মিথ্যা যাচাই করা দুষ্কর , সে রকম তথ্য দেয়া হয়। কখনো আন্দোলনকারিদের হত্যার

হুমকি , কখনো রাজনৈতিক দলের নেতার , দলীয় ছেলেদের উস্কানি প্রদান , কখনো এ রকম গুজব ও যে ছেলেদের হত্যা এবং মেয়েদের ধর্ষণ করা হচ্ছে আওয়ামী লীগের দপ্তরের ভেতরে। পরে আন্দোলন কারী নিরীহ শিক্ষার্থিরা বলে এ সব ছিল অপপ্রচার । কিন্তু এটা ও সত্যি কথা যে এক পর্যায়ে পুলিশ ছাত্রছাত্রীদের ওপর অভিযান চালায় , এমনকী হেলমেট পরা অজ্ঞাত পরিচয় লোকজনকে , আক্রমণে অংশ নিতে দেখা যায় । আবার এরকম অভিযোগ ও এসছে যে বিক্ষোভরত শিক্ষার্থিদের সঙ্গে মিশে গেছে , বিভিন্ন রাজনৈতিক স্বার্থবাদীরা । এরই মধ্যে আলোকচিত্র শিল্পি শহীদুল আলমকে আটক করা হয়। সব কিছু মিলিয়ে গোটা ব্যাপারটায় বিভ্রান্তি সৃষ্টি হয়। আজকের অনুষ্ঠানে এ সব বিষয়ের উপর আলোকপাত করা হবে । আজ আমাদের প্যানেলে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির, অধ্যাপক মাহবুল মোকাদ্দেম আকাশ ,রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের অধ্যাপিকা কাবেরী গায়েন , আরো আছেন জাহাঙ্গির নগর বিশ্ববিদ্যালয়ের সহযোগি অধ্যাপক , দিল্লির জাওয়াহার লাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ডক্টরাল ফেলো , শাহাব এনাম খান ।

XS
SM
MD
LG