অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ অনলাইন নিউজ সাইটগুলোতে প্রবেশের সুযোগ বন্ধ করে দিচ্ছে: এইচআরডব্লিউ


মুক্ত মত প্রকাশ ও তথ্য পাওয়ার অধিকার লঙ্ঘন করে অনলাইন নিউজ সাইটগুলোতে প্রবেশের সুযোগ বন্ধ করে দিচ্ছে বাংলাদেশ কর্তৃপক্ষ। নিউইয়র্ক ভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ বৃহস্পতিবার প্রচার করা এক প্রতিবেদনে এই মন্তব্য করেছে। বলেছে- গোপনীয়তা, মত প্রকাশ ও তথ্য পাওয়ার অধিকার সুরক্ষিত রাখার পর্যাপ্ত আইনি কাঠামো ছাড়াই অনলাইন সাইটগুলোতে ইন্টারনেট ট্রাফিক এবং নিয়ন্ত্রণের নজরদারি চালাতে অথবা তা ব্লক করে দিতে সরকার অত্যাধুনিক পদ্ধতি গ্রহণ করেছে।

রিপোর্টে বলা হয়, গত ২৯শে ডিসেম্বর সুইডেনভিত্তিক একটি ওয়েবসাইট ব্লক করে দেয় সরকার। যেখানে সরকারের একজন মন্ত্রীর দুর্নীতির অভিযোগ উল্লেখ করা হয়েছিল। তাছাড়া এর আগে সরকারের সমালোচনা করায় আল-জাজিরা ও দ্য ওয়্যারের মতো আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের সাইট ব্লক করে দেয়া হয়।

হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া বিষয়ক পরিচালক ব্রাড এডামস বলেছেন, সরকার অব্যাহতভাবে কর্তৃত্ব পরায়নতার দিকে অগ্রসর হচ্ছে। তারা সমালোচনা নয়, শুধু প্রশংসা চাচ্ছে।

হিউম্যান রাইটস ওয়াচ বাংলাদেশের সংবাদ মাধ্যম সম্পর্কে বলেছে, ইতোমধ্যেই সাংবাদিকরা নিজেরাই সেন্সরশিপ আরোপ করেছেন। একজন সম্পাদকের উদ্ধৃতি দিয়ে মানবাধিকার সংগঠনটি বলেছে, তার কাছে যত সংবাদ জমা হয় তার মধ্যে শতকরা মাত্র ১০ থেকে ২০ ভাগ প্রকাশ করেন। অন্য একজন সম্পাদক বলেছেন, শতকরা প্রায় ৫০ ভাগ রিপোর্টই সেলফ সেন্সরশিপে মোড়ানো। হিউম্যান রাইটস ওয়াচ মনে করে, বাংলাদেশের নজরদারি আইনের অস্পষ্টতা ও ব্যাপক বিস্তৃতির কারণে এর অপব্যবহার হচ্ছে। নতুন প্রযুক্তি প্রবর্তনের কারণে মানুষের গোপনীয়তা ও মত প্রকাশের স্বাধীনতার অধিকার মারাত্মক হুমকিতে পড়েছে।

please wait

No media source currently available

0:00 0:01:34 0:00
সরাসরি লিংক



XS
SM
MD
LG