অ্যাকসেসিবিলিটি লিংক

নাগরিকদের ফিরিয়ে আনতে আবারো চীনে যাচ্ছে ভারতীয় বিমান


চীনের করোনা ভাইরাসের উৎসস্থল থেকে আরো এক দল ভারতীয়কে সাময়িক ভাবে দেশে ফিরিয়ে আনতে আগামীকাল আরো একটি বিমান পাঠানো হচ্ছে।

ভারত এর আগে দু'বার বিশেষ বিমান পাঠিয়ে প্রায় সাড়ে ছ'শো ভারতীয়কে দেশে নিয়ে এসেছে। সেই দুটিই ছিল এয়ার ইন্ডিয়ার জাম্বো বিমান। কাল বৃহস্পতিবার পাঠানো হবে ভারতীয় বিমানবাহিনীর সবচেয়ে বড় পরিবহন বিমান সি-১৭। সেটি এবার চিনের জন্য চিকিৎসার সরঞ্জাম এবং ওষুধপত্র নিয়ে যাবে, আর হুবেই প্রদেশ ও উহান শহরে আটকে পড়া বেশ কিছু ভারতীয়কে দেশে নিয়ে আসবে।

দ্বিতীয় দফায় যে ভারতীয়দের নিয়ে আসা হয়েছিল, তাঁদের সঙ্গে ৭ জন মালদ্বীপের নাগরিকও ছিলেন। ভারতের বিদেশ মন্ত্রক তখন বলেছিল, ঐ প্রতিবেশী দেশের অনুরোধেই তাদের নিয়ে আসা হয়। সাংবাদিকরা জানতে চেয়েছিলেন, তা হলে একই ভাবে পাকিস্তানের নাগরিকদেরও আনা হবে তো? বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার সাংবাদিকদের বলেন, পাকিস্তান আমাদের তেমন কোন অনুরোধ করেনি। করলে অবশ্যই তা বিবেচনা করা হবে। এবারেও তিনি জানান এখনো আর কোন প্রতিবেশী দেশের থেকে এই বিষয়ে কোন সহায়তা চাওয়া হয়নি।

এর আগে এয়ার ইন্ডিয়ার যাত্রী বিমানে চীনে কিছু চিকিৎসা সরঞ্জাম পাঠানো হয়েছিল, এবার আরো বেশি পরিমাণে পাঠানোর জন্য বিশাল গ্লোবমাস্টার সামরিক পরিবহন বিমান ব্যবহার করা হচ্ছে। করোনা ভাইরাসের সঙ্গে লড়াইয়ে পাশে দাঁড়ানোর জন্য চীন ভারতকে ধন্যবাদ জানিয়েছে।

please wait

No media source currently available

0:00 0:00:48 0:00


XS
SM
MD
LG