অ্যাকসেসিবিলিটি লিংক

শুক্রবারে নিউজিল্যান্ডের মসজিদগুলো এবং সংলগ্ন চত্বরে মুসলমানদের জুমার নামাজ আদায় ও শোক পালনের জন্য বিশেষ প্রার্থনা


হাজার হাজার নিউজিল্যান্ডবাসী ধর্ম-বর্ণ-নির্বিশেষে জড়ো হয়েছিলেন শুক্রবারে মুসলমানদের জুমার নামাজ আদায় ও শোক পালনের জন্য বিশেষ প্রার্থনাকে কেন্দ্র করে ক্রাইস্টচার্চসহ পুরো নিউজিল্যান্ডের মসজিদগুলো এবং সংলগ্ন চত্বরে। ক্রাইস্টচার্চের দুটো মসজিদে গত শুক্রবারে জুমার নামাজের সময় হামলার ঘটনাটি ঘটেছিল- যাতে নিহত হন ৫০ জন।
আমরা এক, অভিন্ন, ভেদাভেদহীন নিউজিল্যান্ডের বাসিন্দা, আমরা এক ও অভিন্ন, উই আর ওয়ান-বেদনার্ত হৃদয়ে অনুষ্ঠানে উপস্থিত দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা অর্ডানের এমন উদ্দীপ্ত, হৃদয় নিংড়ানো ঘোষণার সাথে নিউজিল্যান্ডবাসী একাত্ত হয়েছেন উদ্দীপ্ত হয়েছেন-এমন মহান প্রত্যয়ে, এক সীমাহীন প্রেরণায়। ক্রাইস্টচার্চে আল নূর মসজিদ এবং পার্শ্ববর্তী এলাকায় প্রার্থনায় ইমাম বলছিলেন -ধন্যবাদ নিউজিল্যান্ড, আমাদের ভালোবাসা, একাত্ততা, সহমর্মিতা, মমত্ববোধ ও অভিন্নতার মহান শিক্ষাদানের জন্য।
আজান, নামাজ ও প্রার্থনা অনুষ্ঠানটি নিউজিল্যান্ডের রাষ্ট্রীয় টেলিভিশন ও রেডিওতে সম্প্রচার করা হয়। ক্রাইস্টচার্চের ওই নামাজে উপস্থিত একজন মুসলমান বলছিলেন, ওই ঘটনা আমাদের সবাইকে একাত্ত করেছে।
নিউজিল্যান্ডের অকল্যান্ডেও শুক্রবারের জুমার নামাজ আদায়কে কেন্দ্র করে স্থানীয় মসজিদে অনুষ্ঠিত প্রার্থনা অনুষ্ঠানে স্বামীসহ অংশ নিয়েছিলেন স্থানীয় অধিবাসী এবং খ্রিস্টান ধর্মাবলম্বী Seni peoks। এই প্রতিনিধির সাথে টেলিফোন আলাপে তিনি বললেন, তারা গিয়েছিলেন মুসলমান সম্প্রদায়ের সাথে একাত্ত হতে, সহমর্মিতা জানাতে; যাদের স্বজনেরা হারিয়েছেন সেই হারানোদের স্মরণ করতে। তিনি এও জানান, প্রার্থনায় যতো না মুসলমানদের উপস্থিতি ছিল, তার চেয়েও বেশি ছিল খ্রিস্টানসহ অন্য ধর্মাবলম্বীরা। Seni peoks জানান, যে ঘটনা ঘটে গেছে তা আমাকে রাগান্বিত করেছে, করেছে বেদনার্ত। Seni peoks এই প্রতিনিধিকে তিনি যা বললেন, তা এ রকম।
এদিকে শুক্রবারের নামাজ এবং প্রার্থনা অনুষ্ঠান সম্পর্কে নিউজিল্যান্ড থেকে এই প্রতিনিধিকে বলছিলেন, নিউজিল্যান্ডে বাংলাদেশের অনারারী কনসাল শফিকুর রহমান।
ক্রাইস্টচার্চের ঘটনায় যে ৫ জন বাংলাদেশী নিহত হয়েছিলেন তাদের মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। ২ জন অর্থাৎ ড. আবদুস সামাদ ও হোসনে আরা আহমদের দাফন করা হয়েছে নিউজিল্যান্ডেই। বাকি তিনজনের মরদেহ আগামী সোমবার নাগাদ দেশে পাঠানো হচ্ছে ।

please wait

No media source currently available

0:00 0:05:38 0:00

XS
SM
MD
LG